রৌমারীতে মৌচাষি ও কীটনাশক ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়

  

পিএনএস: কুড়িগ্রামের রৌমারীতে মৌচাষি পালন, মধু উৎপাদন ও বালাইনাশকের নিরাপদ ব্যবহার বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে আজ বুধবার সকাল ১১টার দিকে উপজেলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় মৌচাষি, কৃষক, বালাইনাশক ও সার ব্যবসায়ি, সাংবাদিকরা অংশগ্রহণ করে। উপজেলা কৃষি কর্মকর্তা আজিজল হক এই সভার সভাপতিত্ব করেন।

সভায় চলতি মৌসুমে সরিষা ক্ষেত থেকে যে মধু সংগ্রহ করা যার তার চিত্র তুলে ধরা হয়। কেননা সরিষা ক্ষেতে অপ্রয়োজনীয় বালাইনাশক যাতে ব্যবহার না করা হয় সে বিষয়ে বিক্রেতা ও চাষিদের ধারণা দেওয়া হয়। এ ছাড়াও অন্যান্য রবিশষ্যে কি পরিমাণ সার ও কীটনাশক ব্যবহার করা যাবে তারও চিত্র তুলে ধরেন কৃষি কর্মকর্তা।

মতবিনিয় সভায় বক্তব্য রাখেন মৌচাষি ফরহাদ হোসেন, কৃষক আব্দুর রউফ বালাইনাশক ব্যবসায়ী কফিল উদ্দিন ও আশরাফুল ইসলাম, বিসিআইসি সার ডিলার মোস্তাফিজুর রহমান, সাংবাদিক সুজাউল ইসলাম সুজা, উপ-সহকারি কৃষি কর্মকর্তা বাবুল আক্তার ও খায়রুল ইসলাম।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আজজল হক জানান, এ বছর উপজেলায় সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। এসব সরিষা ক্ষেতে প্রায় ৪ হাজার মৌ বাক্স স্থাপন করা হয়েছে মধু উৎপাদনের জন্য। আবহাওয়া অনুকূলে থাকলে সরিষার ফলন বৃদ্ধির পাশাপাশি প্রায় ৬০ মেট্রিক টন মধু উৎপাদনের আশা করা হচ্ছে।



পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech