মামলা; ডাক্তারদের অবহেলায় নবজাতকের মৃত্যু

  03-12-2016 12:35AM

পিএনএস, বগুড়া : বগুড়ার শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তার ও নার্সের দায়িত্ব অবহেলায় নবজাতক শিশুর মৃত্যু হওয়ায় বৃহস্পতিবার রাতে মাজেদার স্বামী বাদি হয়ে ২ জনের বিরুদ্ধে শেরপুর থানায় একটি মামলা দায়ের করেছেন।

মামলায় জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক মোস্তফা আল্লামা তালুকদার পিয়াল ও নার্স সুষমা রাণীকে আসামি করা হয়েছে।

থানা সুত্রে জানা যায়, উপজেলার গাড়িদহ ইউনিয়নের স্কুল পাড়া গ্রামের ইলিয়াছ হোসেন সাকিদারের স্ত্রী মাজেদা বিবির ২৯ নভেম্বর রাত সাড়ে ১০ টার দিকে প্রসব বেদনা শুরু হয়। এ সময় তাকে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক মোস্তফা আল্লামা তালুকদার পিয়াল রাত ১১ টার দিকে ভর্তি করে ২য় তলায় মহিলা ওয়ার্ডে পাঠিয়ে দেন।

পরে কর্তব্যরত নার্স সুষমা রাণী মাজেদাকে ওযুধ সেবন করাইয়া তাকে অপেক্ষা করতে বলে সে তার কক্ষে ঘুমিয়ে পড়েন। প্রসব বেদনা তীব্রতর হলে নার্স সুষমা রাণীকে ঘুম থেকে ডেকে তুললে তিনি বলে প্রসব হতে অনেক দেরি হবে বলে সে আবারো ঘুমে পড়েন।

পরে রাত ১টার দিকে মাজেদার প্রসব বেদনা বেশী হলে তাকে আবারো ঘুম থেকে ডেকে তোলে। এতে সুষমা রাণী ক্ষিপ্ত হয়ে বলেন পেটের ভিতর সন্তান উল্টো থাকায় হাসপাতালে ডেলিভারি করান সম্ভব না বলে অন্তঃসত্ত্বা মাজেদাকে পাশে মডার্ন ক্লিনিকে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে হাসপাতাল থেকে তাড়িয়ে দেয়।

অসহায় অবস্থায় অন্তঃত্বা মাজেদা নীচে নেমে আসেন। হাসপাতালের গেটের সামনে জোড়া ডাব গাছের নিচে আসলে তার প্রসব বেদনা তীব্রতর হলে মাজেদা আত্মচিৎকার দিয়ে মাটিতে শুয়ে পড়ে এবং সাথে সাথে একটি কন্যা সন্তান প্রসব করে। তাদের চিৎকারে আশে পাশের লোকজন ছুটে এসে ডাক্তার ও নার্সকে ডেকে আনলে চিকিৎসক নবজাতক শিশুটিকে মৃত্য ঘোষণা করেন।

ডাক্তার ও নার্সের দায়িত্ব অবহেলার কারণ উল্লেখ করে মাজেদার স্বামী ইলিয়াছ হোসেন সাকিদার বাদী হয়ে বৃহস্পতিবার রাতে শেরপুর থানায় একটি মামলা দায়ের করেন। এ ব্যাপারে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) খান মোঃ এরফান বলেন, ওই ঘটনায় একটি মামলা দায়ের হয়েছে। আইনী সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন