ময়মনসিংহে অধ্যাপক আবুল কালাম আজাদ হত্যা, মানববন্ধন কর্মসূচী

  03-12-2016 04:13PM

পিএনএস: ময়মনসিংহ ফুলবাড়ীয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক আবুল কালাম আজাদ এর হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে আজ ৩রা ডিসেম্বর সারা দেশে জেলা সদরে ও ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত ১ ঘন্টা মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

ঢাকা জেলার সভাপতি মোল্লা নজরুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন “শিক্ষক কর্মচারী ঐক্যজোট’’ এর চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ সেলিম ভূঁইয়া। বক্তব্য রাখেন অতিরিক্ত মহাসচিব মোঃ জাকির হোসেন, অধ্যক্ষ বাহাউদ্দিন বাহার, অধ্যক্ষ মোঃ সেলিম মিঞা, উপাধ্যক্ষ একরামুল হক লিটন, অধ্যাপক আবদুল হাকিম, বাবু অর্জিত কুমার সরকার, সাহাদাৎ হোসেন, অধ্যাক্ষ রাকিব উদ্দিন, অধ্যপক আলমগীর তালুকদার, মিয়া মোঃ আনোয়ার, অধ্যাপক কাজী মাঈনুদ্দিন, মোঃ রজব আলী, বাবুল আকন্দ,জাবেদ চৌধুরী, রফিকুল ইসলাম রিপন প্রমুখ।

অধ্যক্ষ মোঃ সেলিম ভূঁইয়া বলেন, চাকুরির নিরাপত্তা, আর্থিক স্বচ্ছলতা ও সামাজিক মর্যাদা বৃদ্ধির জন্য অধ্যাপক আবুল কালাম আজাদ সরকারের নিকট তার প্রতিষ্ঠানটি জাতীয়করণের জন্য প্রতিষ্ঠানের সকল শিক্ষক কর্মচারীদের সাথে নিয়মতান্ত্রিক আন্দোলনে অংশ গ্রহণ করেছিল। সরকারের পেটুয়া বাহিনী অধ্যাপক আবুল কালাম আজাদকে হত্যা করে জাতিকে আর একটি লাশ উপহার দিল।

নারায়নগঞ্জের একজন শিক্ষককে কান ধরার কারণে সারা দেশের সুশীল সমাজ রাস্তায় নেমেছিল। কিন্তু অধ্যাপক আবুল কালাম আজাদের মৃত্যুতে তারা নীরব ভূমিকা পালন করেছেন। কানে ধরা মৃত্যুর চেয়ে জঘন্য বলে তারা মনে করেছেন বলে আমরা মনে করি। দেশের সকল শিক্ষক- কর্মচারীদের ঐক্যবদ্ধ হয়ে অধ্যাপক আবুল কালাম আজাদের হত্যাকারীদের বিচার দাবী করতে হবে।

জাতীয়করণের আন্দোলনে শহীদ হওয়া অধ্যাপক আবুল কালাম আজাদ এ দেশের শিক্ষকদের হৃদয়ে স্থান করে নিয়েছেন । আমরা তাকে ভুলবো না। তার পরিবারের পাশে শিক্ষক সমাজ আছে ও থাকবে। দেশের সাড়ে ৫ লক্ষ শিক্ষক তাদের চাকুির জাতীয়করণের দাবীতে আগামী আন্দোলনে অংশ নিবে।

ময়মনসিংহ ফুলবাড়ীয়া বিশ্ববিদ্যালয় কলেজটি ১৯৭২ সনে প্রতিষ্ঠিত এবং প্রায় ৬ হাজার ছাত্র-ছাত্রী এই প্রতিষ্ঠানে অধ্যায়ন করছে। প্রতিষ্ঠিত এই কলেজটিকে জাতীয়করন না করে এক ব্যাক্তির নামে নামসর্বোস্ব কলেজটি জাতীয়করণ করার ঘোষণা সরকারের বিমাতা সুলভ সিদ্ধান্ত ছিল।

সরকার তাদের পছন্দের ব্যক্তিদের নামে প্রতি জেলায়/ উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করলে আমরা তার বিপক্ষে নই। কিন্তু একটি প্রতিষ্ঠিত কলেজকে জাতীকরণ না করে একটি স্বীকৃতিবিহীন কলেজকে জাতীয়করণ সে এলাকার ছাত্র- শিক্ষক অভিভাবকরা কিছুতেই মেনে নিতে পারে না।

অধ্যক্ষ মোঃ সেলিম ভূঁইয়া, অধ্যাপক আবুল কালাম আজাদের ফুলবাড়ীয়া কলেজ সহ সকল এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ ও অধ্যাপক আবুল কালাম আজাদের হত্যাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেন অন্যথায় আগামী ৮ ডিসেম্বর শিক্ষক সমাবেশ থেকে কঠোর কর্মসূচী দেয়া হবে।

মানববন্ধন কর্মসূচী শেষে অধ্যক্ষ মোঃ সেলিম ভূঁইয়ার নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বাহির হলে পুলিশ বাধা দেন। পরে কদমফুল ফোয়ারায় মিছিলটি শেষ হয়।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন