হাবিপ্রবিতে কৃষি সম্প্রসারণ রিসার্স সেমিনার অনুষ্ঠিত

  06-12-2016 06:14PM

পিএনএস,দিনাজপুর : হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (হাবিপ্রবি) কৃষি সম্প্রসারণ বিভাগ আয়োজনে ও অক্সফাম, প্রতীক, মোনাস ইউনিভার্সিটি এবং হাবিপ্রবি’র সহযোগিতায় প্রতীকের রিসার্স সেমিনার-২০১৬ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে হাবিপ্রবি’র হলরুমে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক উপাচার্য প্রফেসর মোঃ রুহুল আমীন। কৃষি সম্প্রসারণ বিভাগের চেয়ারম্যান এবং ফোকাল পয়েন্ট ‘প্রতীক’-এর প্রকল্ড কন্টাক্ট পার্সন কৃষিবিদ ড. সাইফুল হুদার সভাপতিত্বে এতে আমন্ত্রিত অতিথি ছিলেন- বশেমুর কৃষি গাজীপুর-এর কন্টাক্ট পার্সন প্রফেসর মোঃ রশিদুল ইসলাম, অক্সফাম বাংলাদেশ’র আইসিটি ডেভেলপমেন্ট কো-অর্ডিনেটর তাপস রঞ্জন চক্রবর্তী, পল্লী-শ্রীর নির্বাহী পরিচালক শামীম আরা বেগম।

স্বাগত বক্তব্য রাখেন, প্রতীক প্রকল্পের রিসার্স এসোসিয়েট সহকারী অধ্যাপক মোঃ সাদেকুর রহমান ও পল্লী-শ্রী’র প্রকল্প ম্যানেজার সেলিম রেজা। সেমিনারে প্রতীকের গবেষনার বিষয়বস্তু কৃষি কার্যক্রমে নারী কৃষকদের ভূমিকা, নিলফামারী জেলার ডিমলা উপজেলায় বিদ্যমান ফসলী জমির ভূট্টা চাষের জমিতে পরবর্তীতে হয়ে যাওয়ার প্রভাব, কৃষি কার্যক্রমে নারী কৃষকদের তথ্যের চাহিদা এবং খামারের উৎপাদনশীলতা বৃদ্ধিতে মোবাইল ফোনের ব্যবহারের প্রভাব উপস্থাপন করেন হাবিপ্রবি’র শিক্ষার্থী সুমাইয়া তাবাসসুম, রায়হান কবীর, নার্গিস আক্তার ও রুবায়েত আল ফেরদৌস।

অনুষ্ঠানটি পরিচালনা করেন নুর মোহাম্মদ। প্রধান অতিথি বলেন, দেড় কোটি মানুষ ৭০’র মনান্তরে অনাহারে মৃত্যুবরন করেছেন। কারন একটাই-তখন ছিল না উন্নত মানের টেকনোলজি। এখন অনাহারে কেউ মৃত্যু বরণ করে না। কারন মিলেনিয়াম ডেভেলপমেন্ট যা শুরু হয়েছে ২০০০ সালে এরই ধারাবাহিকতায় উন্নত টেকনোলজির মাধ্যমে অবহেলিত জায়গায় টেকনোলজির ছোঁয়ায় উন্নত জীবনের শিখরে পৌছাচ্ছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন