নওগাঁয় গত দু’দিনের শীতের তীব্রতায় জনজীবন স্থবির হয়ে পড়ছে

  07-12-2016 08:49PM

পিএনএস, নওগাঁ জেলা প্রতিনিধি : ভারতের উত্তর হিমালয় থেকে ধেয়ে আসা হিমশীতল বাতাসে গত দু’দিন ধরে উত্তরের নওগাঁ জেলার সর্বত্র ঘনকুয়াশাসহ শীত জেঁকে বসেছে। এবারে হয়তো শীতকালে শীতের গরম কাপড় বের করতেই হবেনা ঠিক এমনটায় মনে হচ্ছিল। শীতের মৌসুমে এসে এমন গরম ভাব, ক’দিন আগেও অনেকের মুখে এ ধরনের কথা শুনা যাচ্ছিল। কিন্তু গত দু’দিনের শীতের তীব্রতায় অত্রাঞ্চলের খেটে খাওয়া মানুষগুলো কাহিল হয়ে পড়েছে। মাঠে মাঠে আমন ধান কাটা শ্রমিকের দল যেন থমকে দাঁড়িয়েছে। কন কনে শীতে জনজীবন স্থবির হয়ে পড়ছে।

অগ্রহায়নের মাঝা-মাঝি সময়ে এসেও আবহাওয়া বেশ উষ্ণ ছিল। হঠাৎ করে গত সোমবার সকাল থেকে উত্তরের হিম বাতাস প্রবাহিত হওয়ায় সম্পুর্ন আবহাওয়া পাল্টে গিয়ে শুরু হয়েছে হাড় কাঁপানো শীত। সকাল হতেই শুরু হচ্ছে প্রচন্ড বেগে বাতাস, সেই সঙ্গে চারিদিকের পরিবেশ থাকছে ঘন কুয়াশার চাদরে ঢাকা।

মানুষ সকাল ৯/১০টার পূর্বে ঘর থেকে বের হতে পারছেনা। কৃষক ও শ্রমিকদের চলমান গতিতে মাঠের আমন ধান কাটা-মাড়াই কাজ যেন থমকে দাঁড়িয়ে গেছে। আবাল বৃদ্ধদের বিভিন্ন জায়গায় রাস্তার ধারে, গ্রামের রাস্তায়, বাড়ির খলিয়ানে যেখানে সেখানে খর-কুটো জ্বালিয়ে শীত নিবারণ করতে আগুনে শরীর তাপাতে দেখা গেছে। প্রচন্ড শীতে জেলার ছিন্নমুল মানুষরা পড়েছে চরম বিপাকে। শীতের কাপড়-চোপড় সংগ্রহের পূর্বেই হঠাৎ করে এলাকায় শীত জেঁকে বসায় শিশু ও বৃদ্ধরা সর্দি, কাশি, ডায়রিয়া, আমাশয়, নিউমোনিয়া, হাপানীসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন