খুলনায় তথ্যমেলা শুরু

  08-12-2016 12:57AM

পিএনএস, খুলনা : বাংলাদেশে তথ্য অধিকার আইন ২০০৯ এর যথাযথ বাস্ততবায়ন ও তথ্য অধিকারের বিষয়ে জনগণকে সচেতন করার লক্ষ্যে খুলনা জেলা প্রশাসন কার্যালয় চত্ত্বরে বুধবার (০৭ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে ৩ দিনব্যাপী তথ্যমেলা। বুধবার বিকেলে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান।

এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, জনগণ তার অধিকার সম্পর্কে সচেতন হলে তথ্য অধিকার আইন বাস্তবায়ন আরও সহজ হবে। সেবা কার্যক্রম সহজ করার জন্য বিভিন্নভাবে প্রচেষ্টা চালাচ্ছে সরকার। ভবিষ্যতে প্রযুক্তিই আমাদের বাধ্য করবে যথাসময়ে ও স্বচ্ছ প্রক্রিয়ায় সেবা দিতে। মানবিক মূল্যবোধ দিয়ে জনগণকে সেবা দেওয়ার মানসিকতা তৈরি করতে হবে সরকারি কর্মচারীদের। এখন যারা সেবা দিচ্ছেন তাদেরকে ভাবতে হবে, ভবিষ্যতে আমিও একদিন সেবা প্রার্থী হবো।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহাঙ্গীর হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন পিআইডি’র সিনিয়র তথ্য অফিসার জিনাত আরা আহমেদ এবং খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম। ‘তথ্য অধিকার আইন-২০০৯ বাস্তবায়নে নাগরিক সচেতনতা’ বিষয়ে আলোচনা করেন টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার রাজেশ অধিকারী। স্বাগত বক্তৃতা করেন তথ্যমেলা উপকমিটির আহবায়ক সাংবাদিক শেখ আবু হাসান।

সন্ধ্যায় মেলা প্রাঙ্গণে রূপান্তর দূর্নীতি বিরোধী পটগান পরিবেশন করে।
খুলনা জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজিত এ মেলায় খুলনার ৩৫টি সরকারি ও বেসরকারি সেবামূলক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহ স্বতস্ফূর্তভাবে স্ব-স্ব প্রতিষ্ঠানের বিভিন্ন সেবা, সেবা পেতে করণীয় ও সেবার মূল্য তালিকার লিফলেট সাধারণ মানুষদের মাঝে বিতরণ করে। এছাড়া সেবা সম্পর্কিত কোন অভিযোগ থাকলে সেগুলোও গ্রহণ করা হয়। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্তত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন