কুমিল্লা মুক্ত দিবস পালিত

  08-12-2016 06:43PM

পিএনএস, কুমিল্লা প্রতিনিধি : কুমিল্লায় গতকাল বৃহস্পতিবার মুক্ত দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের উদ্যোগে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে কুমিল্লা টাউন হল প্রাঙ্গণে জাতীয় পতাকা, একাত্তরের পতাকা, মুক্তিযোদ্ধা কমান্ডের পতাকা ও ৮ ডিসেম্বর কুমিল্লা মুক্ত দিবসের পতাকা উত্তোলন করা হয়। যথাক্রমে পতাকা উত্তোলন করেন স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার, জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সফিউল আহমেদ বাবুল ও ডেপুটি জেলা কমান্ডার নন্দন চৌধুরী।

পরে সংসদ সদস্যের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে নগর উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে গিয়ে শেষ হয়। এরপর সেখানে বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। এ সময় বক্তব্য রাখেন সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার, মুক্তিযোদ্ধা জেলা কমান্ডার সফিউল আহমেদ বাবুল ও জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম। বিকালে টাউন হল প্রাঙ্গণের মুক্ত মঞ্চে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এদিকে ১৯৭১ সালের ৭ ডিসেম্বর রাতে মুক্তিযোদ্ধা ও মিত্রবাহিনী কুমিল্লা বিমান বন্দরে পাকবাহিনীর ২২ বেলুচ রেজিমেন্টের প্রধান ঘাঁটিতে আক্রমণ শুরু করে। মিত্রবাহিনীর ১১ গুর্খা রেজিমেন্টের আর কে মজুমদারের নেতৃত্বে কুমিল্লা বিমানবন্দরের তিন দিক থেকে আক্রমণ চালানো হয়। সীমান্তবর্তী বিবির বাজার দিয়ে লে. দিদারুল আলমের নেতৃত্বে একটি দল এবং অপর দুটি দল গোমতী নদী অতিক্রম করে শহরের ভাটপাড়া দিয়ে এবং চৌদ্দগ্রামের বাঘেরচর দিয়ে এসে বিমান বন্দরের পাকসেনাদের ঘাঁটিতে আক্রমণ করে। রাতভর পাকবাহিনীর সঙ্গে যুদ্ধে ২৬ জন মুক্তিযোদ্ধা শহীদ হন।

কতিপয় পাকিস্তানি সেনা বিমান বন্দরের ঘাঁটি ত্যাগ করে শেষ রাতে কুমিল্লার বরুড়ার দিকে ও ময়নামতি সেনা ছাউনীতে ফিরে যায় এবং কয়েকজন আত্মসমর্পণ করে। এক পর্যায়ে পাকসেনাদের বিমানবন্দরের প্রধান ঘাঁটি দখলে নেয় মুক্তিসেনারা। আর এভাবেই একাত্তরের ৮ ডিসেম্বর ভোরে কুমিল্লা হানাদার মুক্ত হয়। এদিন ভোর থেকে মুক্তিসেনারা শহরের চকবাজার, রাজগঞ্জ, টমছমব্রিজ ও গোমতী পাড়ের ভাটপাড়া দিয়ে আনন্দ উল্লাস করে শহরে প্রবেশ করে। তখন রাস্তায় নেমে আসে বিজয় উল্লাসে উদ্বেলিত জনতার ঢল। কুমিল্লার আপামর জনগণ ফুলের পাপড়ি ছিটিয়ে মুক্তির উল্লাসে বরণ করে নেয় মুক্তিসেনাদের।


পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন