লক্ষ্মীপুর জেলা প্রশাসন এবার প্রকাশ করবে স্বাস্থ্য বার্তা

  

পিএনএস, লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুর জেলা প্রশাসক সম্প্রতি বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য অনুসরণীয় নির্দেশনা প্রকাশ করার পর এবার সকল বয়সের মানুষের জন্য স্বাস্থ্য বার্তা প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে। শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সকল বয়সের মানুষের জন্য স্বাস্থ্য সচেতনতামূলক বার্তাটি প্রকাশ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

জেলা প্রশাসনের একটি সূত্র জানায়, লক্ষ্মীপুর জেলা প্রশাসক মো: জিল্লুর রহমান চৌধুরী জেলায় যোগদানের পর থেকে মান সম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য ব্যাপক কর্মসূচি নেন। বিশেষ করে বিদ্যালয় এলাকা, ক্লাস রুম, টয়লেট, মাঠ পরিষ্কার সহ নিয়মিত শিক্ষক ও শিক্ষার্থীদের বিদ্যালয়ের উপস্থিত হওয়ার জন্য নির্দেশনা জারি করে।
এ ছাড়া বিদ্যালয়ে আঙ্গিনায় ফুল ও ফলের বাগানে সুসজ্জিত করার জন্য নির্দেশ দেয়। জেলা প্রশাসকের নির্দেশ পাওয়ার পর ইতিমধ্যে বিভিন্ন বিদ্যালয়, মাদ্রাসা সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান সেই নির্দেশনা মোতাবেক কাজ করে।

পরে জেলা প্রশাসক ছাত্র-ছাত্রীদের জন্য জীবনাচরণ, খাদ্য ও স্বাস্থ, শিক্ষা সংস্কৃতি ও মূল্যবোধ সংক্রান্ত অনুসরনীয় নির্দেশনা তৈরি করে জেলার সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে তা প্রেরণ করে। এ নিদের্শনা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পোঁছে যাওয়ার পর শিক্ষক ও শিক্ষার্থীরা নির্দেশনা মোতাবেক কাজ করা শুরু করে।

এ ছাড়া এ নির্দেশনা বিষয় নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক পরিবর্তন হওয়ায় বিভিন্ন পত্র-পত্রিকায় ও অনলাইনে জেলা প্রশাসনের ইতিবাচক সংবাদ পরিবেশন করে। এতে করে সারাদেশে এমনকি দেশের বাইরের লোকজন সামাজিক যোগাযোগের মাধ্যমে জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী কে শিক্ষার উন্নয়নে অবদান রাখায় শুভেচ্ছা ও অভিনন্দন জানায়। এবার জেলা প্রশাসন শিক্ষার পর স্বাস্থ্য বার্তা প্রকাশ করার জন্য উদ্যোগ গ্রহন করে।

ইতিমধ্যে জেলা স্বাস্থ্য বিভাগের সহযোগীতায় বার্তা তৈরির জন্য একটি খসড়া তৈরী করে। খুব শিঘ্রই খসড়া থেকে যাচাই-বাচাই করার পর জেলার সব বয়সের লোকদের জন্য বার্তা তৈরি করা হবে। শিক্ষা ক্ষেত্রে নির্দেশনা শুধুমাত্র প্রতিষ্ঠানে দেওয়া হয়, কিন্তু স্বাস্থ্য বার্তা সকল পরিবারের মাঝে কি ভাবে পোঁছে দেওয়া যায় সেই দিক চিন্তা করছে প্রশাসন।
স্বাস্থ্য বার্তা প্রাত:কালিন, খাদ্য বিষয়ক, ব্যাক্তিগত ও পারিবারিক স্বাস্থ্য পরিচর্যা, শিশু স্বাস্থ্য ও পুষ্টি কিশোরী-মাতৃসেবা, সংক্রামক রোগ, অসংক্রামক রোগ বিষয় বিস্তারিত সচেতনতামূলক বার্তা থাকবে।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে জেলা সিভিল সার্জন ডা: মোস্তফা খালেদ আহমদ বলেন, ভালো একটি উদ্যোগ গ্রহন করেছে জেলা প্রশাসক মহোদয়। আমাদের কাছে স্বাস্থ্য বার্তায় কি কি বিষয় অর্ন্তভুক্ত করা যায় সেই জন্য একটি খসড়া চেয়েছে। আমরা সব ডাক্তারগণ বসে পরামর্শ করে উল্লেখযোগ্য কিছু বার্তা তৈরি করে জেলা প্রশাসক বরাবর পাঠিয়েছি।

আমি মনে করি স্বাস্থ্য বার্তা যে সকল তথ্য উপস্থাপন করা হয়েছে সেই গুলো মানুষ মেনে চললে কোন ধরনের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা নেই।

জেলা প্রশাসক মো: জিল্লুর রহমান চৌধুরী বলেন, স্বাস্থ্য বার্তা বের করার জন্য জেলা প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে, ইতিমধ্যে একটি খসড়া তৈরি করা হয়েছে। যাচাই- বাচাই করার পর পুর্নাঙ্গ ভাবে প্রকাশ করা হবে স্বাস্থ্য বার্তা। জেলার সকল মানুষ যাতে করে এই স্বাস্থ্য হাতে পায় সেই জন্য উদ্যোগ গ্রহন করা হচ্ছে। জেলার মানুষ স্বাস্থ্য প্রতি একটি সচেতন হলে বিভিন্ন রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব মানুষকে সচেতন করার জন্য আমাদের এই উদ্যোগ।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech