নারায়ণগঞ্জে জুডিশিয়াল ভবন উদ্বোধন ২৮ ফেব্রুয়ারি

  13-01-2017 02:10AM

পিএনএস, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ শহরের শায়েস্তা খান সড়কে নতুন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভবনের উদ্বোধন হবে ২৮ ফেব্রুয়ারি। উদ্বোধনের যাবতীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগ থেকে পাঠানো একটি চিঠিতে নির্দেশনা দেওয়া হয়েছে। এর আগে যাবতীয় কাজ সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে। একই নির্দেশনার অনুলিপি অন্যান্য সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে বলে জানা গেছে।
নারায়ণগঞ্জ আদালতের প্রশাসনিক কর্মকর্তা আবদুল খালেক ভবন উদ্বোধনের বিষয়ে সত্যতা স্বীকার করে জানান, নির্মাণাধীন ভবনে আংশিক কিছু কাজ বাকী রয়েছে। যেগুলো সম্পন্ন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।
গত ১০ জানুয়ারি বাংলাদেশ সুপ্রীমকোর্ট হাইকোর্ট বিভাগর রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত চিঠিতে উদ্বোধনের ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান বিচারপতির নির্দেশনা জানানো হয়।
উল্লেখ্য, ২০১৫-১৬ অর্থ বছরে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেল আইনজীবীদের কাছে প্রতিশ্রুতি দিয়েছিল যে, নারায়ণগঞ্জে দুই কোর্ট একই স্থানে একই সঙ্গে রাখবে। ওই নির্বাচনে আওয়ামী লীগ ১৭টি পদের মধ্যে গুরুত্বপূর্ণ ১৩টি পদে নির্বাচিত হয়। একই প্রতিশ্রুতি দেয় গত ২০১৬-১৭ অর্থ বছরের নির্বাচনেও। এ নির্বাচনেও গুরুত্বপূর্ণ ৯টি পদে আওয়ামী লীগ প্যানেল নির্বাচিত হয়। এ নির্বাচনের আগে বার্ষিক সাধারণ সভার আগের দিন গত ৩০ অক্টোবর নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ভবনে এসে নারায়ণগঞ্জের সাড়ে ১২’শ আইনজীবীর দাবির প্রেক্ষিতে মত বিনিময় সভায় দুই কোর্ট এক সঙ্গে রাখার জন্য নীতিগত সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এডভোকেট আনিসুল হক এমপি।
ওই দিন আনিসুল হক বলেছিলেন, আমরা নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছি নারায়ণগঞ্জের জজ কোর্ট ও ম্যাজিস্ট্রেট কোর্ট একসঙ্গে রাখব। কিন্তু এখানে একটি সমস্যা রয়েছে সেটা হলো চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট নির্মিত হয়ে গেছে। এটার বিষয়ে আগে সিদ্ধান্ত নিতে হবে এটাকে কি করা যায়। এটাকে অন্য কোন সরকারি দপ্তরকে প্রস্তাব করব নাকি অন্য কোন ব্যবস্থা নেবো সেটার বিষয়ে সিদ্ধান্ত নেবো। পরে আমরা জজ কোর্ট এলাকাতেই দুই কোর্ট একসঙ্গে রাখার কাজ শুরু করব।
ওই দিন মন্ত্রীর সঙ্গে ছিলেন নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৫ (শহর-বন্দর) আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য একেএম সেলিম ওসমান, নারায়ণগঞ্জ সংরক্ষিত নারী সংসদ সদস্য এডভোকেট হোসনে আরা বেগম বাবলী, আইন বিচার ও সংসদ বিষয়ক সচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক, যুগ্ম সচিব ও জুডিশিয়াল ভবন নির্মাণ প্রকল্পের প্রধান সমন্বয়ক বিকাশ কুমার সাহা, যুগ্ম সচিব (প্রশাসন) মাহাবুব হোসেন, নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন, নারায়ণগঞ্জ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট এসএম ওয়াজেদ আলী খোকন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট খোকন সাহাসহ অন্যান্য আইনজীবী।
নারায়ণগঞ্জের আইনজীবীদের দাবি ছিল, নারায়ণগঞ্জে জজ কোর্ট ও ম্যাজিস্ট্রেট কোর্ট পৃথক স্থানে স্থানান্তর করা হলে আইনজীবী বিচারপ্রার্থীদের চরম দুর্ভোগ পোহাত হবে। কারণ দুটি কোর্ট প্রায় দুই কিলোমিটার দুরে। এর মধ্যে শহরে রয়েছে যানজট সমস্যা। নির্বাচনের আগে আওয়ামী লীগ দাবি করেছিল তারা তাদের প্রতিশ্রুতি রেখেছেন। আইনমন্ত্রী ঘোষণা দিয়েছেন বলে তারা দাবি করেছিল। কিন্তু এদিকে আগামী ২৮ ফেব্রুয়ারি উদ্বোধনের কার্যক্রম এগিয়ে চলছে।
নির্বাচনের আগে বিএনপির আইনজীবীরা দাবি করেছিলেন, দুই কোর্ট এখানেই একই সঙ্গে রাখতে হলে আদালতে প্রথম রিট করতে হবে। আন্দোলন করতে হবে। এছাড়া আর কেন পথ খোলা নেই।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন