পাইকগাছায় উন্নয়ন মেলায় সেরা পুরস্কার এলজিইডি

  

পিএনএস, মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে বাংলাদেশ এখন নিন্মমধ্যম আয়ের দেশ। লক্ষ্য আরো বিস্তৃত ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের। আর ২০৪১ সালে উন্নত দেশে পরিণত করা। সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে দেশ। বাংলাদেশের সাফল্য এখন বিশ্বব্যাপী পরিক্ষীত। সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার এমডিজি’র ৮টি মধ্যে ৫টি অভিলক্ষ্য অর্জণে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি সরকারের রূপকল্প বাস্তবায়নে অন্যতম সরকারী একটি সংস্থা।

সরকারের রূপকল্প বাস্তবায়নের অংশ হিসাবে এলজিইডি গত ৮ বছরে (২০০৯-২০১৬) খুলনার পাইকগাছায় প্রায় ১১৫ কোটি টাকার উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করেছে। বাস্তবায়নাধীন ও পরিকল্পনাধীন রয়েছে বিভিন্ন কার্যক্রম। কৃষি উৎপাদন, শিক্ষা-স্বাস্থ্য, দারিদ্র মুক্তি ও মানব উন্নয়নে গত ৮ বছরে এলাকায় ৫৮ কোটি টাকা ব্যয়ে ১শ কিলোমিটার পল্লী সড়ক নির্মাণ করা হয়েছে। চলমান রয়েছে ১৬ কিলোমিটার সড়কের নির্মাণ কাজ। গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা রাখতে ও গতিশীল সড়ক নেটওর্য়াক গড়ে তোলার লক্ষ্যে ৮.২৫৭ কোটি টাকা ব্যয়ে রক্ষণাবেক্ষণের কাজ করা হয়েছে ৮৩.৪১ কিলোমিটার সড়ক। গ্রামীণ জনজীবনে নতুন সম্ভাবনার দ্বার উম্মোচনে ২২.৭৩৮ কোটি টাকা ব্যয়ে ৫৬৫.০০ মিটার দৈর্ঘের ১৮৬টি ব্রিজ/কালর্ভাট নির্মাণ করা হয়েছে।

নির্মাণাধীন রয়েছে ৯৬ মিটার ব্রিজ/কালর্ভাটের কাজ। পল্লী অবকাঠামো উন্নয়নের অংশ হিসাবে সেবা প্রদানকারী সংস্থা গুলোর বিকাশ ও গ্রামীণ অর্থনীতির গতিশীল সঞ্চালনে ৫.০৮৫ কোটি টাকা ব্যয়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন ও ১০টি হাট বাজার/ঘাট নির্মাণ করা হয়েছে। চলমান রয়েছে ১টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন সহ ১০টি হাটবাজার/ঘাট নির্মাণ কাজ। প্রাথমিক শিক্ষাই শতভাগ শিশুর উপস্থিতি নিশ্চিত ও ঘূর্ণিঝড় মোকাবেলায় ২৪.৯৫৪ কোটি টাকা ব্যয়ে ২৫টি নতুন প্রাথমিক বিদ্যালয় ভবন, ১০টি প্রাথমিক বিদ্যালয়ের কক্ষ সম্প্রসারণ ও ৩টি সাইক্লোন সেল্টার নির্মাণ কাজ চলছে। চলমান রয়েছে ২৫টি বিদ্যালয় নির্মাণ ও সম্প্রসারণের কাজ।

এদিকে গত ৯-১১ জানুয়ারি উপজেলা পরিষদ চত্ত্বরে অনুষ্ঠিত উন্নয়ন মেলার স্টলে তুলে ধরা হয় এলজিইডি’র স্থানীয় এসব উন্নয়ন কর্মকান্ড। মেলায় স্থান পায় ৫১টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের স্টল। ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে ৫টি প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হয়। যার মধ্যে সেরা পুরস্কারের স্বীকৃতি প্রদান করা হয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বিভাগকে। উপজেলা প্রকৌশলী আবু সাঈদ জানান, উন্নয়নে ভাসছে দেশ শেখ হাসিনার বাংলাদেশ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে এলজিইডি প্রকল্প সমূহ দারিদ্র বিমোচন সহ এমডিজি’র লক্ষ্যমাত্রা বাস্তবায়নে এলজিইডি প্রভাবক হিসাবে কাজ করেছে। উন্নয়ন মেলার সেরা পুরস্কার কাজের স্বীকৃতি বলে সংশ্লিষ্ট দপ্তরের এ কর্মকর্তা জানান।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech