শেরপুরে ঘরে ঘরে ডায়রিয়া ও নিউমোনিয়া

  19-01-2017 04:34PM

পিএনএস, শেরপুর (বগুড়া) সংবাদদাতা : বগুড়ার শেরপুর উপজেলায় ঘরে ঘরে ডায়রিয়া ও নিউমোনিয়া দেখা দিয়েছে। একইসঙ্গে শীতজনিত বিভিন্ন রোগ সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত হয়ে রোগীরা স্থানীয় হাসপাতালে ভিড় করছেন। এমনকি গেল দুইদিনে ডায়রিয়ায় আক্রান্ত প্রায় অর্ধশতাধিক রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে গুরুতর অসুস্থ পাঁচজনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এছাড়া অন্তত ৫০০ রোগী হাসপাতালের বর্হিবিভাগে ও শহরের বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নিয়েছেন। হঠাৎ করে ডায়রিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ৩১শয্যা বিশিষ্ট এই হাসপাতালে চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। তবে উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. মোখলেছুর রহমান জানান, গেল কয়েকদিন ধরে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। একারণে শীতজনিত রোগ সর্দি-কাশি, জ্বর ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন মানুষ। রোগীদের চাপ বাড়লেও তাদের চিকিৎসার কোন সমস্যা হচ্ছে না। প্রয়োজনীয় চিকিৎসার পাশাপাশি স্যালাইন ও ওষুধ দেয়া হচ্ছে। তাই আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই। এছাড়া গতকাল বৃহস্পতিবার (১৯জানুয়ারি) এই প্রতিবেদন লেখা পর্যন্ত এসব রোগে আক্রান্ত হয়ে এই উপজেলার কোন ব্যক্তি মারা যাননি বলে এই কর্মকর্তা দাবি করেন।

উপজেলার বিভিন্ন এলাকার চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা যায়, উপজেলার নদী উপকূলবর্তী সুঘাট, খানপুর, খামারকান্দি, গাড়িদহ, মির্জাপুর ও শাহবন্দেগী ইউনিয়নের গ্রামগুলোতে ব্যাপকহারে শীতজনিত রোগ দেখা দিয়েছে। প্রতিদিন ওইসব ইউনিয়নের কোন না কোন গ্রামের বৃদ্ধ, নারী ও শিশুরা নিউমোনিয়া, ডায়রিয়া অথবা সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত হচ্ছে। প্রতিদিনই অসংখ্য রোগী শীতজনিত বিভিন্ন রোগের জন্য ওষুধ কিনতে দোকানে দোকানে ছুটছেন বলে তারা জানান। গতকাল বৃহস্পতিবার উপজেলা

স্বাস্থ্য কমপ্লেক্সে সরেজমিনে গিয়ে দেখা যায়, হাসপাতালে বর্হিবিভাগে শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত অসংখ্য রোগীর ভিড়। এমনকি সেখানে তিল ধারণের জায়গা নেই। এছাড়া ওয়ার্ডগুলোতেও ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ রোগীরা ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। এসময় কর্তব্যরত একজন নার্স বলেন, স্বাভাবিক সময়ে প্রতিদিন গড়ে ৩-৪জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়। কিন্তু গেল দুইদিনেই প্রায় ৫০ রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন বলে তিনি জানানা।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন