বকশীগঞ্জে পুলিশের লাঠি পেটায় শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল পন্ড , স্বারকলিপি প্রদান

  19-01-2017 04:52PM

পিএনএস, বকশীগঞ্জ(জামালপুর) প্রতিনিধি : জামালপুরের বকশীগঞ্জে চন্দ্রাবাজ রশিদা বেগম স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিলে পুলিশ লাঠি পেটা করে ছত্রভঙ্গ করে দিয়েছে। পরে দুপুরে ওই কলেজের শিক্ষকরা বকশীগঞ্জ ইউএনও’র মাধ্যমে শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিব বরাবর স্বারকলিপি প্রদান করেছে । এঘটনায় শহরে টান টান উত্তেজনা বিরাজ করছে।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টার দিকে বকশীগঞ্জ উত্তর বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, ওই দিন চন্দ্রাবাজ রশিদা বেগম স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা একটি প্রতিবাদ মিছিল বের করে। মিছিলটি কলেজ থেকে বের হয়ে উপজেলা চত্বরে এসে শেষ হওয়ার কথা ছিল। মিছিলটি বকশীগঞ্জ উত্তর বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে আসার সঙ্গে সঙ্গে পুলিশ লাঠিচার্জ শুরু করে। এক পর্যায়ে মিছিলের ব্যানার ও ফেস্টুন কেড়ে নেয় পুলিশ।

প্রত্যক্ষদর্শী ও কলেজ সূত্রে জানা গেছে, পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বকশীগঞ্জ সরকারি কিয়ামত উল্লাহ কলেজে কেন্দ্র ছাড়াও সম্প্রতি বকশীগঞ্জ পৌর শহরের নিকটবর্তী মনোরম পরিবেশে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী চন্দ্রাবাজ রশিদা বেগম স্কুল এন্ড কলেজে আরো একটি এইচএসসি পরীক্ষার কেন্দ্র অনুমোদন দেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড । অনুমোদিত এই কেন্দ্রে বকশীগঞ্জ খাতেমুন মঈন মহিলা ডিগ্রি কলেজের শিক্ষার্থী ছাড়াও কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ নেবেন। কিন্তু খাতেমুন মঈন মহিলা কলেজের পরীক্ষার্থীরা অনুমোদিত কেন্দ্রে পরীক্ষা দিতে অসম্মতি প্রকাশ করেন। তারা চন্দ্রাবাজ রশিদা বেগম কলেজ কেন্দ্রে পরীক্ষা না দিয়ে পূর্র্বের ন্যায় বকশীগঞ্জ সরকারি কিয়ামত উল্লাহ কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক।

এরই জের ধরে বুধবার বেলা ১১ টায় চন্দ্রাবাজ রশিদা বেগম স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র বাতিলের দাবিতে ঝাড়– মিছিল বের করে উপজেলা ছাত্রলীগের সভাপতি জুমান তালুকদারের নেতৃত্বে কিছু শিক্ষার্থী । মিছিলে চন্দ্রাবাজ রশিদা বেগম স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন অশ্লীল স্লোগান ও অপমানজনক কথা বলা হয়। এই অপপ্রচারের প্রতিবাদে বৃহস্পতিবার মূলত প্রতিবাদ মিছিলটি বের করে ওই কলেজের ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা।

উক্ত কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলামের বিরুদ্ধে ঝাড়– মিছিলের প্রতিবাদে পাল্টা প্রতিবাদ মিছিল করতে না পেরে জুমান তালুকদারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিব বরাবর স্বারকলিপি প্রদান করেন চন্দ্রাবাজ রশিদা বেগম স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা।

এব্যাপারে বকশীগঞ্জ থানার ওসি মো. আসলাম হোসেন জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও সম্ভাব্য ক্ষতি এড়াতে পুলিশ মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন