শেরপুরে কলাগাছের তৈরী শহীদ মিনারে শ্রদ্ধা

  21-02-2017 09:25PM

পিএনএস, শেরপুর (বগুড়া) সংবাদদাতা : বগুড়ার শেরপুর উপজেলায় কলাগাছের তৈরী শহীদ মিনারে শ্রদ্ধা জানালো অসংখ্য শিক্ষার্থীরা। বাঁশ, কাঠ, সুতলি আর কলাগাছ দিয়ে নিজহাতে অস্থায়ী শহীদ মিনার বানিয়ে সুশৃঙখলভাবে দাঁড়িয়ে একে একে সেই শহীদ মিনারে পুষ্পমাল্য ও ফুল অর্পনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন তারা। এভাবেই গতকাল মঙ্গলবার (২১ফেব্রুয়ারি) উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও গ্রামাঞ্চলে অসংখ্য শিক্ষার্থী, শিশু কিশোররা মহান ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে।

সরেজমিনে গাড়ীদহ ইউনিয়নের মহিপুর কলোনি উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, একটু উঁচু করতে স্থানটিতে মাটি ফেলা হয়েছে। পানি মিশিয়ে স্থানটি লেপেও দেয়া হয়। পরে ওই স্থানেই পুঁতে দেওয়া হয় কাগজে মোড়ানো সাজানো গোছানো তিনটি আস্ত কলাগাছ। সারিবদ্দভাবে দাঁড়িয়ে থাকা সেই গাছগুলোর প্রতিটির মাথা আবার সামনের দিকে একটু বাঁকানো। আর তারই গোঁড়ায় স্থান পায় মাটির তৈরী ভালবাসার চিহৃ মানে লাভ প্রতিক। একইসাথে বেদিতে রঙিন কাগজের মালা এবং কয়েকগুচ্ছ ফুলও বিছিয়ে দেয়া হয়েছে। পুরো স্থানটি বাঁশের খুঁটি পুতে ও সুতলি পেঁচিয়ে ঘিরে রাখা হয়েছে এই অস্থায়ী শহীদ মিনার।

সেখানে শিক্ষার্থীরা দাঁড়িয়ে একে একে পুষ্পমাল্য ও ফুল অর্পনের মাধ্যমে শহীদদের প্রতি তাদের গভীর শ্রদ্ধা নিবেদন করছে। গত সোমবার বিকেল থেকেই কলাগাছ দিয়ে এই অস্থায়ী শহীদ মিনার বানোর কাজ শুরু করেন। এসময় এসব শিশু-কিশোর শিক্ষার্থীরা জানায়, তাঁদের বিদ্যালয়ে কোন শহীদ মিনার নেই। তাই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে তারা কলাগাছের শহীদ মিনার বানিয়েছে। আর ছাত্র-ছাত্রীদের সম্মলিত প্রচেষ্টায় গড়ে তোলা শহীদ মিনারেই রাত ১২টা ১ মিনিট থেকে শুরু করে গতকাল মঙ্গলবার দিনব্যাপি শিশু কিশোর কিশোরী, তরুণ তরুণীরা ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। একইভাবে উপজেলার সাধুবাড়ী, খন্দকারটোলা, কাশিয়াবালাসহ একাধিক গ্রামেও কলাগাছ দিয়ে শহীদ মিনার বানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন