অনিবন্ধিত রোহিঙ্গাদের পরিদর্শনে জাতিসঙ্ঘের বিশেষ দূত

  22-02-2017 02:49AM

পিএনএস ডেস্ক : কক্সবাজারের উখিয়া উপজেলায় নতুনভাবে গড়ে ওঠা বালুখালী অনিবন্ধিত রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছেন জাতিসঙ্ঘ মানবাধিকারবিষয়ক বিশেষ দূত ইয়াংঘি লি।

মঙ্গলবার বেলা ১টার দিকে তিনি সেখানে যান। উখিয়ার বালুখালী অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মুখ থেকে বর্মী বাহিনীর নৃশংসতার বর্ণনাও শুনেছেন। এই সময় রোহিঙ্গাদের কাছ থেকে নির্যাতনের লোমহর্ষক বর্ণনা শুনে তিনি আবেগ আপ্লুত হয়ে পড়েন।

এ সময় আন্তর্জাতিক অভিবাসন সংস্থা, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের কর্মকর্তারা তার সঙ্গে ছিলেন।

এর বাগে মঙ্গলবার বেলা সাড়ে ১১ টার দিকে তিনি বেসরকারি একটি বিমানে করে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান। এ সময় তাকে স্বাগত জানান কক্সবাজারে কর্মরত আন্তর্জাতিক সংস্থা ইউএনএইচসিআর ও আইওএম প্রতিনিধিরা।

জাতিসঙ্ঘ বিশেষ দূত রোহিঙ্গাদের পরিস্থিতি জানতে গত ১৯ ফেব্রুয়ারি রাতে বাংলাদেশে আসেন। পরের দিন (সোমবার) তিনি পররাষ্ট্রমন্ত্রী সৈয়দ মাহমুদ আলী এবং প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ উচ্চপদস্থ কর্মকর্তা ও কুটনৈতিকদের সঙ্গে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে কথা বলেন।

কক্সবাজারে কর্মরত আন্তর্জাতিক অভিভাসন সংস্থা (আইএমও) কর্মকর্তারা জানিয়েছেন, জাতিসঙ্ঘ বিশেষ দূত ইয়াংহি লি কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালী অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসে গত ৯ অক্টোবর থেকে মিয়ানমার সীমান্ত পেরিয়ে বাংলাদেশের প্রকৃতপক্ষে ঠিক কত সংখ্যক রোহিঙ্গা ঢুকেছেন- সে বিষয়ে জানতে চান।

এছাড়াও রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি বিষষ সম্পর্কেও অবহিত হয়েছেন এই জাতিসঙ্ঘ বিশেষ দূত ইয়াংহি লি।

বাংলাদেশ থেকে ফিরে তিনি জাতিসঙ্ঘ মহাসচিবের কাছে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের বিষয়ে একটি রিপোর্ট পেশ করবেন বলে জানা গেছে।

এর আগে তিনি গত জানুয়ারি মাসের ১০ থেকে ২১ তারিখ পর্যন্ত মিয়ানমারে ১২ দিন সফর করেন। তিনি সফর শেষে মিয়ানমারের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন পেশ করেছেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন