বাঁশের তৈরি শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

  22-02-2017 10:19PM

পিএনএস, বগুড়া ব্যুরো : বাঁশের তৈরি শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন সাধারন জনতাসহ শিক্ষার্থীরা। বগুড়ার নন্দীগ্রাম উপজেলার মাজগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এম,এ ফাযিল ডিগ্রি মাদরাসা চত্বরে প্রথম বারের মত বিদ্যালয়ের শিক্ষার্থীসহ এলাকার লোকজন অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে।

২১শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলার থালতা-মাজগ্রাম ইউনিয়নের মাজগ্রাম সৃজনশীল ক্লাবের সদস্যরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে অস্থায়ী ভাবে এম,এ ফাযিল ডিগ্রি মাদরাসা মাঠের এক ধারে বাঁশের সাথে সাদা কাপড় দিয়ে তৈরি করেছিল শহীদ মিনার। ওদের গড়া শহীদ মিনারটি আর দশটি শহীদ মিনারের মতো ইট, কাঠ, লোহার রড বা দামি জিনিস দিয়ে তৈরি হয়নি।

২১শে ফেব্রুয়ারি সকাল ১০টায় বাঁশের তৈরী অস্থায়ী শহীদ মিনারে খালি পায়ে শ্রদ্ধা জানাতে আসে মাজগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, মাজগ্রাম এমএ ফাযিল ডিগ্রি মাদ্রাসার শিক্ষার্থী, সৃজনশীল ক্লাবের সদস্যবৃন্দ, শিক্ষক-শিক্ষিকাসহ এলাকার সাধারণ মানুষ। তারা শহীদ মিনারের সামনে দল বেঁধে দাঁড়িয়ে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১শে ফেব্রুয়ারি....’গান গায়। একে একে সকলে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানায়।

প্রথমবারের মত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিতে পেরে শিক্ষার্থীরা আনন্দিত। চতুর্থ শ্রেণীর ছাত্রী ঋতু খাতুন ও পঞ্চম শ্রেণীর ছাত্র সৌরভ হোসেন বলেন, এই প্রথম বার শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পেরে আমার খুবই ভাল লাগছে।

অনুষ্ঠানের আয়োজক সৃজনশীল ক্লাবের সভাপতি তোফায়েল আহম্মেদ রাওহা জানান, আমাদের প্রাথমিক বিদ্যালয় ও মাদরাসায় শহীদ মিনার না থাকায় আমরা ফুল দিতে পারি না। তাই আমাদের মতো প্রতিটি বিদ্যালয়ে যদি স্থায়ী না হলেও অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করা হয় তাহলে এলাকার সাধারন ছাত্র-ছাত্রী ভাষা আন্দোলনের গৌরবময় ইতিহাস জানতে পারবে।

শ্রদ্ধা নিবেদন শেষে মাজগ্রাম এমএ ফাযিল ডিগ্রি মাদ্রাসার সভাপতি আলহাজ্ব আব্দুল বারী আকন্দের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মাদরাসার অধ্যক্ষ শফিকুল ইসলাম, সাংবাদিক নজরুল ইসলাম।

এতে বক্তব্য রাখেন, সৃজনশীন ক্লাবের সভাপতি রাওহা আহমেদ, সেক্রেটারি মাসুদুর রহমান, সহ সভাপতি হানিফ উদ্দিন, আলম খান, ক্যাশিয়ার রিপন চন্দ্র দাস, সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও ক্লাবের নেতৃবৃন্দ। এরপূর্বে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের একটি র‌্যালী বের করে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন