শমশেরনগরের কানিহাটি ও বাঘিছড়া চা বাগানে কর্মবিরতি

  23-02-2017 08:30PM

পিএনএস, মৌলভীবাজার সংবাদদাতা : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ডানকান ব্রাদার্স শমশেরনগর এর ফাঁড়ি কানিহাটি ও বাঘিছড়া চা বাগানে শুন্যপদে চা শ্রমিক বেকার সন্তানদের স্টাফ নিয়োগ, রেশনে আটার পরিবর্তে চাল, শিক্ষিত চা শ্রমিকদের সম্মানজনক কাজ, চা শ্রমিক ইউনিয়নের চুক্তি মোতাবেক কর্মরত শ্রমিকদের গ্রেচ্যুইটি ও মাঠওয়ালের খরচ প্রদান, লেট্রিন ও পর্যাপ্ত পানির ব্যবস্থার দাবিতে বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে চা শ্রমিকরা কর্মবিরতি শুরু করেছেন।

কানিহাটি চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি প্রতাপ রিকিয়াশন বলেন, কানিহাটি চা বাগানে শ্রমিকদের ন্যায্য দাবি দাওয়া নিয়ে ইতিপূর্বে চা বাগান কর্তৃপক্ষকে লিখিতভাবে দাবি জানানো হলেও এর কোন কার্যকারিতা দেখতে না পেয়ে ম্যানেজমেন্টকে বৃহস্পতিবার কানিহাটি বাগানে বসার জন্য দাবি জানিয়েছি। তবে ম্যানেজমেন্টের পক্ষ থেকে কেউ না আসায় দু’টি ফাঁড়ির প্রায় পাঁচশ’শ্রমিক সকাল ৮টা থেকে কর্মবিরতি চালিয়ে যাচ্ছে। কর্মবিরতি চলা পর্যন্ত ম্যানেজমেন্টের কেউ না আসলে বিকাল ৪টা পর্যন্ত কর্মবিরতি চলবে।

কানিহাটি চা বাগানের স্থানীয় ইউপি সদস্য সীতারাম বীন দুই ফাঁড়ির কর্মবিরতির সত্যতা স্বীকার করে বলেন, চা শ্রমিকদের কয়েকটি গুরুত্বপূর্ণ দাবি নিয়ে দীর্ঘদিন থেকে ম্যানেজমেন্টের কাছে দাবি জানানো হয়েছে। এই দাবি সমুহ বাস্তয়নের জন্যই শ্রমিকরা কর্মবিরতি চালিয়ে যাচ্ছে।

কর্মবিরতি বিষয়ে জানতে চাইলে শমশেরনগর চা বাগানের ডেপুটি ব্যবস্থাপক কে, জে, আজম বলেন, আমরা এখনও কিছুই জানি না। পঞ্চায়েতের পক্ষ থেকেও কিছুই জানানো হয়নি। কানিহাটি ও বাঘিছড়া বাগানে শ্রমিকদের পূর্বেরও কোন দাবি আছে বলে জানা নেই।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন