সীমান্তে প্রথমবারের মতো বিজিবিতে নারী মোতায়েন

  25-02-2017 12:48AM

পিএনএস ডেস্ক: প্রথমবারের মত দিনাজপুরের হিলি সীমান্তে ১৩ নারী বিজিবি সদস্যকে পুরুষ সদস্যের পাশাপাশি মোতায়েন করেছে বিজিবি। তারা হিলি সীমান্তে দিয়ে নারী-শিশু পাচার, মাদক চোরাচালান প্রতিরোধ ও সীমান্তে নজরদারি বাড়াতে পুরুষ সদস্যের পাশাপাশি দায়িত্ব পালন করবে।

নারী বিজিবি সদস্যরা হিলি ইমিগ্রেশন চেকপোস্টে পাসপোর্টধারী যাত্রীদের নাম, ঠিকানা রেজিস্ট্রারে লিপিবদ্ধসহ যাতায়াতরত নারী ও তাদের ব্যাগেজ তল্লাশি করছেন।

গত ২২ ফেব্রুয়ারি থেকে বিজিবির নারী সদস্যদের হিলি সীমান্তের চেকপোস্টে গেটে মোতায়েন করা হয়।

দায়িত্বপালনরত নারী বিজিবি সদস্য সেলিনা, শাহিদা, আসমা, ইশমা খাতুন সাংবাদিকদের জানান, ‘প্রশিক্ষণ শেষে জয়পুরহাট ব্যাটালিয়ন হয়ে দিনাজপুরের হিলি সীমান্তে দায়িত্ব পালন করছি।’

বিজিবি হিলি আইসিপি ক্যাম্প কমান্ডার মাহবুব আলম জানান, গত ২১ ফেব্রুয়ারি ১৩ নারী বিজিবি দলটি হিলিতে আসেন। গত ২২ ফেব্রুয়ারি থেকে তারা সীমান্তে দায়িত্ব পালন শুরু করেন। সীমান্ত এলাকা দিয়ে অনেক নারী চোরাকারবারীরা যাতায়াত করে থাকে। এসব নারীকে বিজিবির পুরুষ সদস্যরা তল্লাশি করতে পারে না। আবার হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে অনেক পাসপোর্টধারী যাত্রীও বৈধপথে অবৈধ পণ্য নিয়ে দেশে প্রবেশ করে থাকেন। সন্দেহ হওয়া সত্ত্বেও তাদের পুরুষ বিজিবি দিয়ে তল্লশি করা সম্ভব হয় না। এসব কারণে সীমান্তে পুরুষ সদস্যের পাশাপাশি নারী বিজিবি সদস্য প্রয়োজন ছিল।’

তবে এসব নারী সদস্যরা রাতে কোন ডিউটি করবেন না উল্লেখ করে ক্যাম্প কমান্ডার আরও জানান, নারী সদস্যরা শুধুমাত্র দিনের বেলায় দু’শিফট করে হিলি সীমান্তের চেকপোস্ট গেটসহ সীমান্তের বিভিন্ন পোস্টে কর্তব্য পালন করবেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন