চিরিরবন্দরে জঙ্গিবাদ প্রতিরোধে শিক্ষকদের সেমিনার

  25-02-2017 10:59PM

পিএনএস, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের চিরিরবন্দরে শিক্ষার গুণগতমান বৃদ্ধি ও জঙ্গিবাদ প্রতিরোধে মাদরাসা শিক্ষকদের করণীয় র্শীষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গত ২৪ ফেব্রয়ারী বিকেল সাড়ে ৪টায় উপজেলার দারুল ফালাহ্ আলিম এন্ড বিএম মাদরাসার অডিটরিয়ামে মাদরাসা শিক্ষক সমিতির আয়োজনে সেমিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ণ ভট্রাচায্য। প্রধান আলোচকের বক্তব্যে বলেন, শিক্ষার গুনগতমান বৃদ্ধি করতে প্রতিষ্ঠানে নিরাপদ পরিবেশ সৃষ্টি করে প্রতিষ্ঠান প্রধানকে পরিকল্পনা মাফিক নিয়মানুযায়ি ও কর্তব্য নিষ্টার সাথে কাজ করতে হবে। শিক্ষকদের নিত্যনতুন কৌশল আয়ত্ব করে পাঠদান করাতে হবে।

এজন্য শিক্ষকদের পাঠদান সম্পর্কিত বইগুরি নিয়ে গবেষনা করতে হবে। নতুন নতুন প্রশ্নআলা সাজিয়ে ছাত্রদের কাছে উপভোগ্য করে উপস্থাপন করতে হবে। তিনি আরও বলেন একজন ভাল শিক্ষক একজন ভাল ছাত্র তেরী করতে পারেন। সেজন্য ছাত্রদের অনুসন্ধিৎসু মন তৈরী করাতে হবে। শিক্ষর্থীদের শিক্ষাজগতের সাথে পরিচয় ঘটাতে হবে। শিক্ষাজততের সংকেত চিন্ন বিন্দু, রেখা ও অর্ধবৃত্ত দিয়ে পৃথিবীর সকল ভাসার বর্নমালা রচিত হয়েছে।

এসব চিহ্নের ব্যবহার করে শিক্ষার্থীদের বিভিন্ন ভাষার বর্ণমালা শিখতে আগ্রহী করে তুরতে পারলে শিক্সার গুনগতমান বৃদ্ধি পাবে। শিক্ষার্থীদের প্রতি প্রতিরোধ উদ্বুদ্ধ করাতে হবে।

শিক্ষার্থীদের যাতে জঙ্গি কারাক্রমে জড়িয়ে পরতে না পারে সেজন্য প্রতিষ্ঠান প্রদানসহ সকল শিক্ষকদের তাদের শিক্ষার্থীদের প্রতি আরো যন্তশীল হতে হবে। মাদরাসা শিক্ষক সমিতির সাধারন সম্পাদক ও দারুল ফালাহ আলিম এন্ড বিএম মাদরাসার অধ্যক্ষ আলহাজ্ব মো. ইউসুফ আলীর সখাপতিত্বে নান্দেরাই দারুল হোদা কামিল মাদরাসার অধ্যক্ষ আলহাজ্ব মো. একরামুল হক ও পলাশবাড়ী জব্বারিয়া পাযিল মাদরাসার অধ্যক্ষ মো. আব্দুর হান্নান বলেন, বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ন স্যারের বিন্দুর মাধ্যমে শিক্ষাজগতের বর্ণমালা শেখার কৌশল সকলকে আকষ্ট করেছে। অনেক প্রতিষ্ঠান সম্পর্কিত অজানা এবং গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানা গেছে।

এসময় সেমিনারে সাংবাদিক মোরশেদ-উল-আলম, বাদশা, ফ্লাবন সরকার, মো. মিজানুর রহমান মিজানসহ উপজেরার ৩৯টি মাদ্ররাসার অধ্যক্ষ, সুপার ও সকল শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন