আতিয়া মহলে থাকতে পারে নব্য জেএমবির মূসা!

  25-03-2017 12:26PM


পিএনএস, সিলেট: সিলেটের শিববাড়ির জঙ্গি আস্তানা আতিয়া মহলে নব্য জেএমবির অন্যতম নেতা মাঈনুল ওরফে মূসা থাকতে পারে বলে ধারণা করছে আইনশৃঙ্খলা বাহিনী। নাম প্রকাশে অনিচ্ছুক আইনশৃঙ্খলা বাহিনীর এক সদস্য বলেন,ওই আস্তানায় জঙ্গি মূসা রয়েছে এরকম তথ্য ধরেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। গ্রিন সিগন্যাল পেলেই অভিযান শুরু হবে। ধারণা করা হয় নব্য জেএমবির প্রধান তামিম চৌধুরী, তানভীর কাদেরী, সারোয়ার জাহানের মৃত্যুর পর জঙ্গি সংগঠনটির হাল ধরেছেন মাঈনুল ওরফে মুসা। গত সেপ্টেম্বরে আজিমপুরে অভিযান শেষে মুসার বিষয়ে প্রথম তথ্য পায় পুলিশ। তবে আশকোনায় সূর্য ভিলায় পরিচালিত রিপল-২৪ অভিযানের পর মুসার বিষয়ে নিশ্চিত হয় আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যরা।

ওই সময় নব্য জেএমবির নেতা মাঈনুল ওরফে মুসাকে গ্রেপ্তার করতে পূর্ব রাজধানীর আশকোনায় অভিযান চালায় আইন-শৃঙ্খলা বহিনী। কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যদের তথ্য মতে মুসাই এখন নব্য জেএমবির প্রধান। এ জেএমবি নেতার বিষয় প্রথম তথ্য পাওয়া যায় আজিমপুরে অভিযানের পর। সেখান থেকে জীবিত উদ্ধার হওয়া তানভীর কাদেরীর ছেলের জবানবন্দিতেই মুসার বিষয়ে প্রথম তথ্য পাওয়া যায়। জবানবন্দিতে উঠে আসে মুসাও জাহিদের সঙ্গে তানভীর কাদেরীর সম্পর্কের কথা। তানভীর কাদেরীর মাধ্যমেই মাঈনুল ওরফে মুসা ও জাহিদের সঙ্গে পরিচিত হয়েছিলো তা জবানবন্দিতে বলে কিশোর।

পুলিশ বলছে, মাঈনুল ওরফে মুসা পড়াশুনা শেষ করে উত্তারার একটি স্কুলে শিক্ষকতা শুরু করেন। মুসার গ্রামের বাড়ি রাজশাহীর বাগমারায়। নিউ গভর্মেন্ট ডিগ্রি কলেজ থেকে বিএ পাস করেন মুসা। এরপর ঢাকা কলেজ থেকে ইরেজি ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর সম্মান ডিগ্রি লাভ করেন। তার জন্ম ১৯৮৮ সালে। আইনশৃঙ্খলা বাহিনীর মতে, নব্য জেএমবির শীর্ষ পর্যায়ের নেতারা গ্রেফতার ও নিহত হওয়ার পর থেকে মুসা নিজের মতো করে সংগঠন গোছাতে শুরু করেন। নব্য জেএমবির নাশকতার পরিকল্পনা, আত্মঘাতী স্কোয়াড পরিচালনা, অস্ত্র-বিস্ফোরক সংগ্রহ এবং অর্থ লেনদেনসহ সব বিষয়ে নেতৃত্ব দিচ্ছেন মুসা। আশকোনার জঙ্গি আস্তানায় অভিযানে অল্পের জন্য ফসকে যান মুসা।

শুক্রবার সকালে জঙ্গি সন্দেহে সিলেটের আতিয়া মহলে অভিযান শুরু করে পুলিশ। সন্ধ্যায় ওই জঙ্গি আস্তানার অভিযান বহরে সেনাবাহিনীর প্যারা কমান্ডো যোগ দেয়। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তারা ঘটনাস্থলে আসেন। এর আগে শুক্রবার বিকেলে সোয়াট টিমের সদস্যরা ওই বাড়ি ঘেরাও করে। শুক্রবার দুপুরে সোয়াট টিম ঢাকা থেকে সিলেটের উদ্দেশে রওয়ানা হয়। শুক্রবার বিকেল ৪টা ২০ মিনিটে সোয়াট টিম সিলেটে পৌঁছায়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন