নীলফামারীতে ৪ এপ্রিল জেলা শুমারি ও জরিপ কমিটির সভা

  27-03-2017 05:34PM

পিএনএস, নীলফামারী : খানা তথ্য ভান্ডার শুমারি-২০১৭ উপলক্ষে জেলা শুমারি ও জরিপ কমিটির সভা সোমবার দুপরে জেলা প্রশাসক(ডিসি) কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। ডিসি অফিসের সম্মেলন কক্ষে সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জাকীর হোসেন।

সভায় জানানো হয় ৪ এপ্রিল থেকে ২৩এপ্রিল পর্যন্ত নীলফামারী জেলায় ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবে’র(এনএইচডি) আওতায় বাড়ি বাড়ি গিয়ে খানা ভিত্তিক তথ্য ভান্ডারের জন্য শুমারি অনুষ্ঠিত হবে।

শুমারি কার্যক্রম পরিচালনায় ২জন জেলা শুমারি সমন্বয়কারীর তত্ববধানে ৬জন উপজেলা সমন্বয়কারী, ৮৪জন যোনাল অফিসার, ১হাজার সুপারভাইজার এবং ২৫০০গণনাকারী মাঠ পর্যায়ে কাজ করবেন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র আয়োজনে শুমারি কার্যক্রমে সহযোগীতা করছে বেসরকারী উন্নয়ন সংস্থা টিএমএসএস ও ভারতীয় আইটি সংস্থা জিরোক্স।

পরিসংখ্যান ব্যুরোর উপ-পরিচালক ও নীলফামারী জেলা শুমারি সমন্বয়কারী শহিদুল ইসলাম জানান, ইতোমধ্যে শুমারি কার্যক্রম পরিচালনায় উপজেলা সমন্বয়কারী, যোনাল অফিসারদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। আগামী ১লা এপ্রিল থেকে ৩এপ্রিল পর্যন্ত সুপারভাইজার ও গণনাকারীদের প্রশিক্ষণ দেয়া হবে।

৪এপ্রিল থেকে শুরু করে ২৩এপ্রিল পর্যন্ত শুমারি কার্যক্রম চলবে বলে জানান তিনি। পরিসংখ্যান অফিস সুত্র জানায়, প্রথম পর্যায়ে রংপুর, বরিশাল ও ময়মনসিংহ বিভাতে এনএইচডি সম্পন্ন হবে। পরবর্তিতে পর্যায়ক্রমে দেশের সব জেলায় শুমারি কার্যক্রম পরিচালিত হবে।

সভায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মোহাম্মদ বেলায়েত হোসেন, সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু মুসা মোহাম্মদ জঙ্গী, ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম, কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান, ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা সুলতানা, সরকারী কৌশুলী আলিম উদ্দিন বসুনিয়া, জলঢাকা পৌরসভা মেয়র ফাহমিদ ফয়সাল কমেট ও সৈয়দপুর পৌরসভার মেয়র জিয়াউল হক জিয়া উপস্থিত ছিলেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন