সিলেটের রেস্টুরেন্টে হাওরের বিষাক্ত মাছ!

  23-04-2017 05:00PM

পিএনএস ডেস্ক : পাহাড়ি ঢল ও প্রবল বৃষ্টিতে সুনামগঞ্জের হাওরাঞ্চলে বিপুল পরিমাণ ফসলি জমি পানির নিচে তলিয়ে গেছে। তলিয়ে যাওয়া হাওরের বোরো ধান কয়েক দিন পানির নিচে থাকায় ধান গাছ পচে গিয়ে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। পানিতে থাকা জেলার সকল হাওর ও নদীর মাছ মরে ভেসে উঠছে। তলিয়ে যাওয়া ধান পঁচে অ্যামোনিয়া গ্যাস তৈরী হয়ে অক্সিজেন নষ্ট হওয়ায় হাওরের পানি দূষণের ফলে মাছ মরছে বলে অনেকের ধারণা।

তবে হাওরাঞ্চলে বিষাক্ত ইউরেনিয়াম ছড়িয়ে পড়েছে এরকম খবর রটছে। অনেকের মতে সিলেট সীমান্তের ওপারে ভারতীয় ইউরেনিয়াম খনির প্রভাবে মারা যাচ্ছে হাওরের মাছ।

বিভাগীয় প্রাণী সম্পদ উপ-পরিচালক ড: মো: গিয়াস উদ্দীন ইউরেনিয়াম ছড়িয়ে পড়ার বিষয়টিকে গুজব বলে আখ্যায়িত করে বলেন, হাওরের ধান পচে গিয়ে বিষাক্ত এমোনিয়া গ্যাসের কারনে মাছ, হাসের মৃত্যু হচ্ছে। যা সচেতন হলে ঠেকানো সম্ভব। ইউরেনিয়ামের খবর ছড়িয়ে জনমনে আতংক সৃষ্টি না করার অনুরোধ জানান তিনি।

এদিকে, হাওরের মাছ খেয়ে মড়ক লেগে শত শত হাঁস মারা যাওয়ার পরও কিছু অসাধু মহল গোপনে সিলেটের বিভিন্ন বাজারে সেইসব মাছ এনে বিক্রি করছে এমন অভিযোগ করা হয়েছে। এমনকি সিলেটের বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্ট কর্তৃপক্ষ এইসব বিষাক্ত মাছ অল্প দামে কিনে সংগ্রহ করে রাখছেন বলে অভিযোগ উঠেছে।

দিরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাসিবুর রহমান বলেন, নদ-নদী ও হাওরের দূষিত পানি দৈনন্দিন কাজে ব্যবহার ও আক্রান্ত মরা মাছ জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। হাওরে দুর্গন্ধযুক্ত ভাসান পানি ব্যবহার ও ভেসে উঠা মরা মাছ আহরণ, খাওয়া এবং বাজারে বিক্রি করা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

সুনামগঞ্জ মৎস বিভাগ সূত্রে জানা গেছে, হাওরের পানির দুর্গন্ধ কমাতে এবং পানির গুনাগুণ ঠিক রাখতে ব্যপক পরিমাণ চূন প্রয়োগ করা হচ্ছে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম জানান, সতর্কতার জন্য গত দুদিন যাবৎ বিভিন্ন উপজেলায় মাইকিং করে ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে। তিনি আরো জানান, এক সপ্তাহের জন্য সুনামগঞ্জে মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

কিন্তু তারপরও কিছু অসাধু ব্যবসায়ী মৃত মাছ সংগ্রহ করে গোপনে বিভিন্ন কৌশলে সিলেটের বাজারে এবং রেস্টুরেন্টে বিক্রি করছে বলে জানা গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, এসব মাছ খেলে মানুষ মারাত্মক স্বাস্থ্যঝুকিতে পড়বে এমনকি মৃত্যু ঝুকিও রয়েছে। এ বিষয়ে বিশেষজ্ঞরা সাধারণ জনগনকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন ।-সিলেটভিউ

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন