লক্ষ্মীপুরে ঘূর্ণিঝড়ে উড়ে গেল দুই শতাধিক ঘরবাড়ি

  24-04-2017 09:41PM

পিএনএস, লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগতিতে ঘূর্ণিঝড়ে ২টি শিক্ষাপ্রতিষ্ঠান, ২টি মসজিদ ও একটি নৌ-পুলিশ ফাঁড়িসহ দুই শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এসময় অন্তত ১০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া পাঁচ শতাধিক গাছপালাও উপড়ে গেছে। আজ সোমবার দুপুর ১ টা থেকে ২টা পর্যন্ত মেঘনা উপকূলীয় স্থানীয় চরগাজী ও বড়খেরী ইউনিয়নে সৃষ্ট ঘূর্ণিঝড়ে এ ঘটনা ঘটে। বর্তমানে এসব এলাকার ক্ষতিগ্রস্থ মানুষ খোলা আকাশের নিচে বসবাস করছেন। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এখনো পর্যন্ত কোন ত্রাণ সহযোগিতা পাননি বলে অভিযোগ করেন স্থানীয়রা। তবে তালিকা তৈরীর কাজ চলছে বলে জানান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা।

স্থানীয় এলাকাবাসী জানান, দুপুরে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছিল। হঠাৎ ঘূর্নিঝড় শুরু হয়। দুপুর ১ টা থেকে ২টা পর্যন্ত ভারী বর্ষণ ও দমকা হাওয়া চলছিল। এসময় রামগতি বি.বি.কে পাইলট আদর্শ উচ্চ বিদ্যালয় ও রামগতি আছিয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও দুটি মসজিদসহ চরলক্ষ্মী গ্রামে শতাধিক কাঁচা ঘর বাড়ী বিধ্বস্ত হয়। একই সময়ে পাশবর্তী বড়খেরী ইউনিয়নের নৌপুলিশ ফাঁড়িসহ রঘুনাথপুর গ্রাম ও বড়খেরী গ্রামেরও শতাধিক ঘর বাড়ি বিধ্বস্ত হয় বলে স্থানীয়রা জানান। এসময় ঘরের নিচে চাপা পড়ে অন্তত পক্ষে ১০ জন আহত হন, তাদের স্থানীয়ভাবে চিকিৎসা দেয়া হয়েছে বলে এলাকাবাসী জানান।

এদিকে ঘুর্ণিঝড়ে এ দু'ইউনিয়নের রাস্তা ও ঘরের পাশের ৫ শতাধিক গাছ পালা উপড়ে পড়ে গেছে। সরেজমিন চর গাজী ইউনিয়নে গিয়ে দেখা যায়, একের পর এক ঘর তচনছ হয়ে পড়ে আছে, কেউ পূণরায় ঘর নির্মাণের কাজ করছেন, আবার অনেকেই পরিবার পরিজন নিয়ে খোলা আকাশের নিচে বসবাস করছেন। এসব ক্ষতিগ্রস্থ মানুষ জানান, এখনো পর্যন্ত কোন সহায়তা পাননি তারা। কিভাবে রাত্রি যাপন করবেন তা নিয়ে দু:চিন্তায় রয়েছেন বলে জানান ক্ষতিগ্রস্থ পরিবারের লোকজন।

রামগতি উপজেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমান উল্ল্যা জানান, আজ সোমবার দুপুরে রামগতি উপজলার ওপর দিয়ে ঘুর্ণিঝড় বয়ে যায়। এতে শিক্ষাপ্রতিষ্ঠানসহ ২০০ থেকে ২৫০টি কাঁচা ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ নির্ণয়ের জন্য তদারকি চলছে। তাদের সরকারি সহায়তা প্রদানের জন্য ঊর্ধতন কতৃপক্ষের সাথে আলাপ করা হযেছে বলে জানান এ কর্মকর্তা।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন