ছাতকে পুলিশী ধাওয়ায় পালিয়ে গেল দু’শতাধিক টিলা খেকোচক্র

  25-04-2017 07:19PM

পিএনএস, ছাতক (সুনামগঞ্জ) : সুনামগঞ্জের ছাতকে সন্ত্রাসী কায়দার মনিপুরি বস্তির ধনী টিলায় জোরপূর্বক পাথর উত্তোলনকালে পুলিশের ধাওয়া খেয়ে পালিয়ে গেছে অবৈধদখলদারদের প্রায় দু’শতাধিক শ্রমিক। এসময় পাথর পরিবহনে নিয়োজিত ৩টি ট্রাক্টর আটকসহ পাথর খোঁড়ার সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

জানা যায়, উপজেলার ইসলামপুর ইউনিয়নের ভারতীয় সীমান্তবর্তী নিজগাঁও ও বনগাঁওসহ বিভিন্ন গ্রামের দু’শতাধিক লোক মঙ্গলবার (২৫এপ্রিল) সকাল থেকে ডাক-ঢোল পিটিয়ে নৃগোষ্ঠির লোকজনকে জিম্মি করে ধনীটিলায় পাথর উত্তোলন করত থাকে। এসময় রাসনগর-মনিপুরী বস্তির ধনীটিলায় অবৈধভাবে পাথর উত্তোলনে নেতৃত্ব দেয় স্থানীয় সুজন, আবদুল হাই, মানিক, নুরুজ্জামান, জাহাঙ্গীরও বাতির হত্যা মামলার আসামি মুজিবসহ অনেকে।

এসময় তারা নিজেকে আওয়ামীলীগ নেতা পরিচয় দেয়। এব্যাপারে মনিপুরী বস্তির ব্রজেন্দ্র সিংহ ও মিলন সিংহসহ অনেকের জানান, ধনীটিলা মনিপুরীদের নিজস্ব সম্পদ। সরকার দলের সাইনবোর্ডের আড়ালে কতিপয় লোক লিজ ছাড়াই জোরপূর্বক ধনীর টিলার পাথর উত্তোন করছে। প্রাণ ভয়ে এদের অপতৎপরতায় বাঁধা দেয়া হয়নি লে জানান তারা। গত ১৩এপ্রিল ব্রজেন্দ্র সিংহের একটি ঘরে আগুন ধরিয়ে দেয় দূর্বৃত্তরা।

এসময় পুলিশ ঘটনাস্থলে এসে দু’পক্ষকে নিজ নিজ কাগজপত্র নিয়ে থানায় যাবার নির্দেশ দেন। কিন্তু তারা থানায় কোন কাগজপত্র দেখাতে পারেনি। খবর পেয়ে ছাতক থানার অফিসার্স ইনচার্জ আতিকুর রহমানও এসআই সোহেল রানার নেতৃত্বে একদল পুলিশ মঙ্গলবার দুপুরে ঘটনাস্থলে পৌছে টিলা কেটে অবৈধভাবে পাথর উত্তোলনকৃত পাথর পরিবহনের সাথে জড়িত ৩টি ট্রাক্টর আটক করেন। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে টিলা কাটার লোহার রড, খন্তা, শাবল, টুকরিসহ অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

এদিকে স্থানীয় আওয়ামীলীগের একটি সূত্র ধনীটিলা জবর-দখলও অবৈধভাবে পাথর উত্তোলনকারিদের দলীয় লোক নয় দাবি করে বলেন, একটি মহল নিজেদের ব্যক্তি স্বার্থ আদায়ের লক্ষ্যে নিজেদেরকে দলীয় লোক পরিচয় দিয়ে যাচ্ছে। প্রকৃতপক্ষে এরা দলের লোক নয়- বসন্তের কোকিল। এব্যাপারে সুনামগঞ্জের সহকারি পুলিশ সূপার (এএসপি) দুলন মিয়া জানান, নৃগোষ্টির ধনীটিলা জবরদখলের খবর পেয়েই ঘটনাস্থলে পুলিশ প্রেরণ করা হয়েছে। তবে প্রশাসনের হস্তক্ষেপে এখন পাথর উত্তোলন বন্ধ রয়েছে বলে তিনি দাবি করেন।

এব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সাবিনা ইয়াসমিন জানান, ধনীটিলা পাথর উত্তোলনে ব্রজেন্দ্র সিংহ থানায় একটি মামলা করেছেন। পুলিশ ঘটনাস্থলে রয়েছে। তবে কাউকে গ্রেফতার করতে না পারলেও এখন পাথর উত্তোলন বন্ধ রয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন