যশোরে শ্রমিক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

  25-04-2017 09:01PM

পিএনএস, যশোর প্রতিনিধি : আজ ২৫ এপ্রিল ২০১৭ মঙ্গলবার দুপুর ১২টায় বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন যশোর জেলা কমিটির উদ্যোগে যশোর দড়াটানা শহীদ চত্বরে এক শ্রমিক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। নারী শ্রমিক সায়েরা খাতুন ছায়া ও ঢাকার কিশোর শ্রমিক রিয়াদসহ সকল হত্যাকারীদের ফাঁসি, হোটেল সেক্টরে মহান মে দিবসে স-বেতনে সর্বাত্মক ছুটি পালন, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার, কর্মক্ষেত্রে নিরাপত্তা ও সার্বিক সামাজিক নিরাপত্তা, নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদানসহ নিম্নতম মূল মজুরি ১০,০০০/- (দশ হাজার) টাকা ঘোষণার দাবিতে দেশব্যাপি কর্মসূচির অংশ হিসেবে সমাবেশে সভাপতিত্বে জেলা কোষাধ্যক্ষ শফিকুর জালাল নান্নু।

সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মজনু, গণতান্ত্রিক মহিলা সমিতির কেন্দ্রীয় দপ্তর সম্পাদক কামরুন নাহার, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সভাপতি আশুতোষ বিশ্বাস, সাধারণ সম্পাদক কৃষ্ণা সরকার, সহ-সাধারণ সম্পাদক এ্যাডঃ আহাদ আলী লস্কর, জাতীয় শ্রমিক ফেডারেশনের জেলা সাধারণ সম্পাদক ইউনুস হোসেন, সহ-সভাপতি আলা উদ্দিন আহম্মেদ, ওয়েল্ডিং শ্রমিক ইউনিয়নের জেলা সাবেক সভাপতি মোঃ মহসীন আলী, নারী মুক্তি সংসদের জেলা সহ-সম্পাদক রিনা আহম্মেদ, জেলা আহ্বায়ক সখিনা বেগম দিপ্তি, মহিলা পরিষদের জেলা সভানেত্রী হাবীবা শেফা, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের বিভাগীয় নেতা কামাল পারভেজ বুলু, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের জেলা নেত্রী এ্যাডঃ নুরজাহান আরা নিতি প্রমুখ। সমাবেশটি পরিচালনা করেন শ্রমিকনেতা রাসেল রানা।

নেতৃবৃন্দ বলেন, হোটেল শিল্পে শ্রমিকের নিরাপত্তা ও শ্রম আইনের প্রয়োগ না থাকায় উক্ত হত্যাকান্ড সংঘটিত হয়েছে। রাষ্ট্র, সরকার ও সংবিধান শ্রমিক স্বার্থ পরিপন্থি হওয়ায় আইনের ফাঁক ফোকড় দিয়ে চাপ প্রয়োগ করে বিচারের নামে প্রহসনের মাধ্যমে একদিকে হত্যাকারীদের রক্ষা বা আড়াল করা হয়ে আসছে। পাশাপাশি শ্রম আইন প্রয়োগ না করে শ্রমিকদের অধিকার থেকে বঞ্চিত করছে। এ ক্ষেত্রে বক্তাগণ মৃত নারী শ্রমিক সায়েরা খাতুন ছায়ার পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ ও হত্যাকারীদের সনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেন। শ্রমিক নেতৃবৃন্দ আসছে ১ মে মহান আন্তর্জাতিক শ্রমিক শ্রমিক সংহতি দিবসে হোটেল শিল্পসহ সকল শিল্প সেক্টরে বেতনসহ পূর্ণ দিবস ছুটি প্রদানের মালিকগোষ্ঠির প্রতি উদাত্ত আহ্বান জানান।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন