যশোরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

  28-04-2017 07:30PM

পিএনএস, যশোর প্রতিনিধি : যশোরে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০১৭ পালিত হয়েছে। এউপলক্ষে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা কমিটির আয়োজনে ২৮শে এপ্রিল শুক্রবার সকালে যশোর জেলা জজ আদালতের ২য় তলায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিনিয়র জেলা ও দায়রা জজ ও যশোরের জলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রিট মোঃ রফিকুল ইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিচারক অমিত কুমার সাহা, আমন্ত্রিত অতিথির মধ্যে বক্তব্য রাখেন, যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক এ.ডি.এম এ.কে.এম মামুনজামান, অতিরিক্ত পুলিশ সুপার শহীদ মোঃ আবু সরোয়ার, বাঁচতে শেখা যশোরের এঞ্জেলা গোমেজ, এ্যাড মোঃ এম.এ গফুর, এ্যাড. আযমিনুর রহমান স্বপন, এ্যাড. মোঃ ইদ্রিস আলী পিপি, এ্যাড. রফিকুল ইসলাম পিপি, এ্যাড সোহেল শামিম জিপি প্রমুখ নেতৃবৃন্দ। আলোচনা অনুষ্ঠানের পূর্বে সকলে জেলা জজ আদালতের প্রধান ফটক হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি যশোরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আদালতের গেটে এসে শেষ হয়। এখানে র্যালি শেষে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন, সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ আমিনুল ইসলাম।

এরপর মূল আলোচ্য বিষয়ে জেলা ও দায়রা জজ মোঃ আমিনুল ইসলাম তার বক্তব্যে বলেন, একজন মানুষ প্রকৃত মানুষ হলে তবেই তাকে দিয়ে দেশ ও জাতি উপকৃত হতে পারে। পদ বা পদবী দিয়ে নয়। সে কারণে প্রত্যেকে মানুষের মতো মানুষ হতে হবে। শুধুমাত্র এমপি, ডিসি বা বিচারক হলে হবে না। মানুষকে মানুষের মতো হতে হবে। তহলেই দেশ ও জাতীয় কল্যাণ সাধিত হবে।

তিনি আরো বলেন, সাধারণ মানুষকে আইনী সহায়তা প্রদানের জন্য। বিভিন্ন এনজিও সংস্থার তহবিল রয়েছে। কিন্তু তা ব্যবহারের জন্য প্রয়োজনীয় লোকবল বা সম্বয়ের অভাব রয়েছে। যে কারণে এর সঠিক ব্যবহার হচ্ছে না। এ ব্যাপারে তিনি সকলকে নিজ নিজ দায়িত্বে থেকে, আন্তরিকতার সাথে এর সঠিক প্রয়োগের উপর তাগীদ দেন।

যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, আইনী সহায়তা প্রদানের জন্য বিচার বিভাগের যে কোন কার্যক্রম পরিচালনায় জেলা প্রশাসন সর্বাধিক গুরুত্ব প্রদান করবে। অতিরিক্ত পুলিশ সুপার শহীদ আবু সরোয়ার বলেন, সাধারণ মানুষের মাঝে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে যশোর পুলিশের যা যা করণীয় তা পুলিশ প্রশাসন করবে। এর এক পর্যায়ে লিগ্যাল এইডের মাধ্যমে জনৈক খাদিজা খাতুনের মামলা নিষ্পত্তি হয়ে পুনরায় স্বামীর ঘরে সুখে শান্তিতে বসবাস করায় লিগ্যাল এইডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সভায় অন্যান্য বক্তারা বলেন, সরকারি সহায়তায় সাধারণ মানুষকে আইনী সহায়তা প্রদান বিষয়ে সাধারণ মানুষের মাঝে এর উপকারিতা পাওয়ার বিষয়ে, ব্যাপক প্রচার ও প্রচারণা চালাতে হবে। যাতে করে, সরকারের এ মহৎ উদ্দেশ্যে সাধারণ মানুষের দোড় গোড়ায় পৌঁছাতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এ ব্যাপারে যশোরের একজন বিশিষ্ট এ্যাড. গোলাম রসুলের দৃষ্টান্ত উপস্থাপন করেন যিনি বিনা পয়সায় সাধারণ মানুষকে আইনী সহায়তা প্রদান করে আসছেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন