বঙ্গবন্ধু সাফারি পার্কে ২ জিরাফের মৃত্যু; পাঁচ সদস্যের বোর্ড গঠন

  



পিএনএস ডেস্ক: গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে দুইটি জিরাফের মৃত্যু হয়েছে। এই ঘটনার কারণ অনুসন্ধান পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করেছে পার্ক কর্তৃপক্ষ। পাশাপাশি পার্কের একাংশ দর্শনার্থীর প্রবেশ অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

পার্ক কর্তৃপক্ষ জানায়, গত ২০১৩ সাল থেকে কয়েক ধাপে বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১টি জিরাফ আমদানি করা হয়। এসব জিরাফ সাউথ আফ্রিকা থেকে আমদানির পর কোর সাফারি পার্কে তাদের জন্য নির্দিষ্ট বেস্টনীতে ছেড়ে দেয়া হয়।

জিরাফগুলোকে সাধারণত পাতা ও ঘাস জাতীয় খাবার দেয়া হয়। কিন্তু গত বছর একটি জিরাফ হঠাৎ করেই মারা যায়। এরপর চলতি বছর বুধবার সকাল সাড়ে নয়টায় একটি এবং বেলা সাড়ে ১২ টায় অপর একটি জিরাফ মারা যায়।

জিরাফ দুটি হঠাৎ করে মারা যাবার পর তাদের পরিদর্শনে ঘটনাস্থলে ছুটে যান পার্কের প্রকল্প পরিচালক সামসুল আজমসহ পার্কের উর্ধ্বতন কর্মকর্তারা।

এ ঘটনার পর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুর রহমানকে প্রধান করে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। বোর্ডের অপর সদস্যরা হলেন, মোহাম্মদ শহীদুল্লাহ, রফিকুল ইসলাম, শ্রীপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা আব্দুল জলিল ও পার্কের ভেটেরিনারি সার্জন নিজাম উদ্দিন।

এরই মধ্যে দুটি জিরাফের মরদেহ ময়নাতদন্ত শেষ করা হয়েছে জানিয়ে মেডিকেল বোর্ডের প্রধান আব্দুর রহমান বলেন, ‘প্রতিবেদন পাওয়ার পর জিরাফ দুটির মৃত্যুর কারণ জানা যাবে। এজন্য তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বিভিন্ন স্থানে পাঠানো হয়েছে।’

এ ঘটনার প্রেক্ষিতে সংক্রমণের হাত হতে অপর জিরাফসহ কোর পার্কের প্রাণীদের রক্ষায় ভেতরের কোর এলাকায় দর্শনার্থীদের প্রবেশ অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে। মেডিকেল বোর্ড নির্দেশনা মেনেই গতকাল থেকে জিরাফ দুটিকে চিকিৎসা দেয়া হয়েছিল বলে জানান পার্কের প্রকল্প পরিচালক সামসুল আজম।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech