প্রকল্পের অর্থ আত্মসাৎ মামলায় কারাগারে উপ সচিব

  22-05-2017 11:54PM


পিএনএস, কক্সবাজার: মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের অর্থ-আত্মসাতের অভিযোগে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপ-সচিব মো. রুহুল আমিনকে দুদকের এক মামলায় কারাগারে পাঠিয়েছে কক্সবাজারের একটি আদালত।

হাইকোর্ট থেকে পাওয়া জামিনের মেয়াদ শেষে সোমবার কক্সবাজারের মুখ্য বিচারিক হাকিম আদালতে হাজির হয়ে তিনি জামিন বাড়ানোর আবেদন করলে বিচারক মো. তৌফিক আজিজ তা নাকচ করে এই কর্মকর্তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

রুহুল আমিন কক্সবাজারের জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন ২০১২ সালের সেপ্টেম্বর থেকে ২০১৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। ওই সময় মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ কেন্দ্রের জন্য মহেশখালী উপজেলায় ১ হাজার ৪১৪ একর জমি অধিগ্রহণ করা হয়। ২০১৪ সালের নভেম্বর মাসে ক্ষতিপূরণের পরিমাণ নির্ধারণ করা হয় ২৩৭ কোটি টাকা।

এ মামলায় দুদকের আইনজীবী মো. সিরাজ উল্লাহ জানান, ওই সময় ২৫টি ‘অস্থিত্বহীন’ চিংড়ি ঘেরের তথ্য দিয়ে প্রায় ৪৬ কোটি ২৪ লাখ ৩ হাজার ৩২০ টাকা ক্ষতিপূরণ নির্ধারণ করা হয়।

এর মধ্যে ১৯ কোটি ৮২ লাখ ৮ হাজার ৩১৫ টাকা ক্ষতিগ্রস্তদের নামে ভুয়া চেকের মাধ্যমে উত্তোলন করা হয়। বাকি ২৬ কোটি ৩১ লাখ ৯৫ হাজার ৫ টাকা উত্তোলনের জন্য পাঁচটি চেকও ইস্যু করা হয়।

ওই ঘটনায় এ কে এম কায়সারুল ইসলাম চৌধুরী নামে মাতারবাড়ির এক ব্যবসায়ী ২০১৪ সালের ২০ নভেম্বর তখনকার জেলা প্রশাসক মো. রুহুল আমিন, অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) জাফর আলমসহ ২৮ জনের বিরুদ্ধে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে অভিযোগ করেন।

এরপর আদালতের আদেশে দুদক এ বিষয়ে তদন্ত শুরু করে। দীর্ঘ তদন্ত শেষে গত ৩ এপ্রিল রুহুল আমিনসহ ৩৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক। দুদকের আইনজীবী সিরাজ জানান, অর্থ-আত্মসাতের এ মামলায় উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের জামিন পেয়েছিলেন সাবেক জেলা প্রশাসক রুহুল আমিন। ওই জামিনের মেয়াদ শেষে তাকে দুই সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছিল হাই কোর্ট।

কিন্তু রুহুল আমিন তিন সপ্তাহ পর সোমবার আদালতে হাজির হয়ে জামিন চাইলে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বলে জানান এই আইনজীবী।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন