সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে

  27-05-2017 08:34PM

পিএনএস ডেস্ক : বাগেরহাটের পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের নাংলী ফরেস্ট ক্যাম্পের ‘মাদরাসার ছিলা’ এলাকায় লাগা আগুন শনিবার বিকেলে পুরোপুরি নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস।

গতকাল শুক্রবার সকালে লাগা এই আগুন শনিবার দ্বিতীয় দিন বিকেল ৩টায় বাগেরহাট, মোড়েলগঞ্জ ও শরণখোলা ফায়ার সার্ভিসের ৩টি ইউনিটের পাশাপাশি বনকর্মীসহ প্রায় ৩০০ স্বেচ্ছাসেবীর প্রচেষ্টায় নিয়ন্ত্রণে আসে।

আগুনে প্রায় ৫ একর বনভূমির ছোট গাছপালা, লতাগুল্ম পুড়ে ছাই হয়ে গেছে। তবে, সুন্দরবন বিভাগ বলছে ২ একর বনজ সম্পদ পুড়ে গেছে।

ঘটনাস্থলের আশপাশে পানি না থাকা ও শুক্রবার রাতে গহীন অরণ্যে কাজ করা সম্ভব না হওয়ায় আগুন দ্রুত নেভানো সম্ভব হয়নি বলে জানান বাগেরহাট ফায়ার সার্ভিসের ডিএডি মাসুদ শেখ।

এই কর্মকর্তা বলেন, শুক্রবার দিবাগত রাতেও আগুন জ্বলতে থাকে। এসব আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট শনিবার ভোর থেকেই আবারও কাজ শুরু করে বিকেলে শেষ করা সম্ভব হয়েছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম বলেন, অগ্নিকাণ্ড সংঘটিত এলাকার কোথাও কোনো আগুন বা ধোঁয়া দেখা যাচ্ছে না। দুইদিনের চেষ্টায় আগুন সম্পূর্ণ নেভানো সম্ভব হয়েছে। এ ঘটনায় জড়িত আগুনদস্যুদের চিহিৃত করতে ৩ সদস্যের কমিটি তদন্ত শুরু করেছে। এই তদন্ত কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে বিভাগীয় বন কর্মকর্তার কাছে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তাদের তদন্ত রিপোর্ট পাওয়ার পরপরই জড়িত আগুনদস্যুদের নামে সুন্দরবন বিভাগের পক্ষ থেকে মামলা করা হবে।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন