বাউফলে ঘূর্ণিঝড় ‘মোরা’ মোকাবেলায় জরুরী সভা

  29-05-2017 10:49PM

পিএনএস, (জাহিদ শিকদার,)পটুয়াখালী : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোরা। মোরার প্রভাবে বাউফলের বিভিন্ন লঞ্চঘাট থেকে অভ্যান্তরীন ও ঢাকাগামী লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। ঘূর্ণিঝড় মোকাবেলায় উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের উদ্যোগে।

আজ সোমবার (২৯মে) দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরী সভা করা হয়েছে। উপজেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল আশ্রয় কেন্দ্রকে প্রস্তুত করে রাখা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোহম্মদ আবদুল্লাহ আল মাহামুদ জামান জানান, উপজেলার ১৫টি ইউনিয়নের চেয়ারম্যান, উপজেলা পরিষদের চেয়ারম্যানবৃন্দ, ফায়ার সার্ভিস, স্বাস্থ্য বিভাগ, আনসার ভিডিপিসহ আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী এবং উপজেলা দুর্যোগ ব্যবস্থাপণা কমিটির অন্যান্য সদস্যদের নিয়ে জরুরী সভা করা হয়েছে। যে কোন পরিস্থিতি মোকাবেলায় আমরা প্রস্তুত রয়েছি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের পরিস্থিতি মোকাবেলার জন্য প্রয়োজনীয় ওষুধপত্রসহ প্রস্তুত রাখা হয়েছে। একই সাথে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ ৮১ টি আশ্রয় কেন্দ্রকে প্রস্তুত রাখা হয়েছে।

উপজেলা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মজিবুর রহমান জানান, দুর্যোগের পর পরিস্থিতি তাৎক্ষণিক মোকাবেলা করার জন্য উপজেলা পরিষদ থেকে ১ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। দ্রুত মাইকিং করে জনসাধারনকে নিরাপদ আশ্রয়ে নেয়ার জন্য লোকবল এবং ট্রলারসহ অন্যান্য যানবাহন প্রস্তুত রাখা হয়েছে। তবে চরবেষ্টিত চন্দ্রদ্বীপ ইউনিয়নের জনগণকে পরিস্থিতি বুঝে নিরাপদ আশ্রয় সাইক্লোন সেল্টারে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। যথাসময়ে শুকনো খাবার সরবরাহের জন্য ব্যাবসায়িদের প্রস্তত থাকতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড়টি পায়রা সমুদ্র বন্দর থেকে ৫১০ কি:মি: দক্ষিণ-দক্ষিণ পূর্বদিকে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি আরো ঘনীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হচ্ছে এবং মঙ্গলবার সকালে চট্টগ্রাম ও কক্সবাজার অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি:মিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘন্টায় ৬২ কি:মি: যাহা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি:মি: পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকুলীয় জেলার চরাঞ্চল ৪ থেকে ৫ ফুট জলোচ্ছাসে প্লাবিত হতে পারে এবং ভারী বর্ষণসহ ৬২ থেকে ৮৮ কি:মি: বেগে দমকা হাওয়া কিংবা ঝড় বয়ে যেতে পারে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন