কালীগঞ্জে কলম্বলেবু চাষে কৃষকের ভাগ্য বদল

  28-06-2017 10:58AM


পিএনএস, কালীগঞ্জ (গাজীপুর) থেকে মোঃ মুজিবুর রহমান: আদর্শ কৃষক কলম্বলেবু চাষে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার তুমুলিয়া ইউনিয়নের পাড়ার টেক গ্রামের রেয়াজ উদ্দিন মোল্লা। উপজেলা কৃষি অফিসের পরামর্শ কাজে লাগিয়ে নিজ বসতবাড়ি সংলগ্ন ৭২ শতক পতিত জমিতে ২০১৭ সালে কলম্বলেবু বাগান করে ভাগ্যের চাকা ঘুরিয়েছেন। বছরে সাড়ে তিন থেকে ৪ লাখ টাকা আয়।

সরেজমিন পরিদর্শন করে দেখা যায়, বাড়ির পার্শে এক টেকে প্রায় ৭২ শতক জমিতে কলম্বলেবু, দেশীয় সাগর কলা, হিমসাগর আম, কলম্ব ও কাগজি জাতের লেবু চাষ হয় বাগানে। পাশেই ৩ একরের একটি পুকুরে চাষ হচ্ছে মাছের। স্থানীয় হাট-বাজারসহ এই লেবুর চালান হয় রাজধানীর বিভিন্ন বাজারে, সেখান থেকে ছড়িয়ে পড়ে সারা দেশে। সুগন্ধি ঘ্রাণ আর স্বাদে ভরপুর ওই কলম্বলেবু ঢাকার কারওয়ান বাজার, যাত্রাবাড়ী, শ্যামপুর, মহাখালী আরদে এ লেবুর বেশ কদর রয়েছে। রেয়াজ উদ্দিন প্রথমে ভালো জাতের চারা সংগ্রহের জন্য উপজেলা কৃষি কর্মকর্তার সহযোগীতায় চারা সংগ্রহ করে বসতবাড়িতে গুটি কলমের মাধ্যমে নিজে চারা তৈরি করে ৭২ শতক জমিতে রোপণ করেন।

পরে সময় মতো সার প্রয়োগ, রোগ পোকা দমন, সেচ, নিড়ানিসহ অন্যান্য পরিচর্যা নিবিড়ভাবে করেন, ফলে বাগান সুস্থ সুন্দর ও ফলবান হয়ে ওঠে। চলতি মৌসুমে ৭২ শতক জমিতে মোট ৪ লাখ টাকা আয় হবে বলে আশা করা যাচ্ছে। কৃষক রিয়াউদ্দিন মোল্লাহ জানান, উপজেলা কৃষি অফিসার বেশ কয়েকবার বাগান পরিদর্শন করেছেন এবং বাগানটির সর্বক্ষণ খোঁজখবর রাখেন। ভিটামিন সি-সমৃদ্ধ কলম্ব লেবুফল, যা সারা বছর ফলে এবং গুটি কলম চারার মাধ্যমে বাগান স্থাপন করলে অল্প সময়ে ভালো ফলন পাওয়া যায়। তিনি আরো বলেন, সরকারের সহযোগীতা পেলে আরো উন্নত চাষে বেশী ফলান সম্ভব। পরিকল্পনা-সাধনা আর পরিশ্রমের মাধ্যমে কাজ করলে জীবনে সফলতা অর্জন করা সম্ভব বলে গেছেন গুনিজনেরা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন