তানোরে ফের রান্নাঘরে মারা হলো ৯ গোখরা

  20-07-2017 06:29PM

পিএনএস, নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর তানোরে ফের মারা হলো ৯ গোখরা সাপ। বুধবার রাতে ও বৃহস্পতিবার সকালে তানোর পৌর এলাকার গুবিরপাড়া গ্রামে এক রান্না ঘরে থেকে বাচ্চা গোখরা সাপগুলো মারা হয়েছে। তানোর পৌরসভা টেকনিক্যাল এন্ড বিএম কলেজের অফিস সহকারী লতিফা খাতুনের বাড়ির রান্না ঘর থেকে বাচ্চা গোখরা সাপগুলো মারা হয়।

লতিফা খাতুনের জানান, গত বুধবার রাতে তিনি হঠাৎ তার রান্না ঘরে একটি গোখরা সাপের বাচ্চা দেখতে পান। তখন তিনি তা নিজে মারেন। পরে রাতে আরও ৫টি গোখরা সাপে বাচ্চা মারা হয়। এদিকে বৃহস্পতিবার সকালে আবার রান্না ঘরে তিনটি গোখরা দেখা পাওয়া গেলে সেগুলোকেও তিনি লাঠি দিয়ে মেরে ফেলেন।

রান্না ঘরে একটি ইঁদুরের গর্ত রয়েছে। লতিফা খাতুন মনে করছেন ওই গর্ত থেকে গোখরা সাপগুলো বের হচ্ছে। এর আগে, গত ৬ জুলাই, তানোর উপজেলার ভদ্রখন্ড গ্রামের কৃষক আক্কাস আলীর বাড়িতে মেলে ১২৫টি গোখরা সাপের বাচ্চা। পাওয়া যায় ১৩টি ডিমও। সাপগুলোকে পিটিয়ে মারা হয়, ডিমগুলোও ধ্বংস করা হয়। এরপর গত ১১জুলাই, উপজেলার কলমা গ্রামের আরিফুজ্জামানের মাটির বাড়ির গোয়াল ঘরে ৯ গোখরা সাপ মারা হয়।

এ নিয়ে তানোর উপজেলা নির্বাহী অফিসার মুহা: শওকাত আলী জানান, সাপ মারা মোটেও উচিত নয়। বর্ষা মৌসুমে সাপ বের হতেই পারে। এদেরকে না মেরে ফেলে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। জীব-বৈচিত্র রক্ষার ক্ষেত্রে এবং পরিবেশ ভারসাম্য রক্ষায় তাদের বিশেষ ভূমিকা রয়েছে। সাপ নিরীহ প্রাণি। নিজের স্বাভাবিক চলাফেরায় বিঘœ ঘটলে কেবল তারা লোকালয়ে চলে আসে এবং দংশন করে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন