রুপগঞ্জে জেএমবির দুই সক্রিয় সদস্য গ্রেফতার

  20-07-2017 09:06PM

পিএনএস ডেস্ক : নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানার এজাহার ভুক্ত নিষিদ্ধ জঙ্গী সংগঠন জেএমবি (সারোয়ার-তামীম গ্রুপের) দুই সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। বুধবার রাত ১২টার দিকে রূপগঞ্জ থানার পার্শ্ববর্তী ডেমরা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়েছে।

সংবাদ বিজ্ঞজ্ঞির মাধ্যমে র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার শাকিল আহমেদ জানান. এ বছরের এপ্রিল, মে এবং জুন মাসে র‌্যাব-১১ কর্তৃক ০৮ সফল জঙ্গি বিরোধী অভিযান পরিচালনা করা হয়েছে। এ সকল অভিযানে গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদকালে তাদের সাথে সম্পৃক্ত জেএমবির বিভিন্ন পর্যায়ের জঙ্গি সদস্যদের সম্পর্কে তথ্য পাওয়া যায়। সে সকল তথ্যাদি যাচাই বাচাইয়ের পর তাদেরকেও আইনের আওতায় আনার জন্য র‌্যাবের গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করা হয়।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-১১ এর একটি দল বুধবার রাত ১২টারদিকে ঢাকার ডেমরা এলাকায় অভিযান পরিচালনা করে রূপগঞ্জ থানার ( মামলা নং-২৭ তারিখ ১১ জুন ২০১৭) এজাহার নামীয় পলাতক আসামী নিষিদ্ধ জঙ্গী সংগঠন জেএমবি (সারোয়ার-তামীম গ্রুপের) সক্রিয় সদস্য রূপগঞ্জ উপজেলা মোঃ তুষার হাবিব ওরফে আইয়ুব(২৬) ও একই উপজেলার মোঃ আবু বক্কর ছিদ্দিক (৩৫)কে গ্রেফতার করেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা , ১০ জুন রূপগঞ্জ থানাধীন পূর্বাচল উপশহরের ১৯নং সেক্টরে যে গোপন বৈঠক হয়েছিল সেই বৈঠকে উপস্থিত ছিল এবং জেএমবির (সারোয়ার-তামীম গ্রুপের) পরিকল্পিত নাশকতার কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত ছিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গ্রেফতারকৃতদের মধ্যে প্রাথমিক জিজ্ঞাসাবাদে মোঃ তুষার হাবিব ওরফে আইয়ুব স্বীকার করে যে, সে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির (সারোয়ার-তামীম গ্রুপের) সদস্য। সে রূপগঞ্জ থানাধীন গাউছিয়া এলাকার দাওয়াতী শাখার সক্রিয় ‘এহসার’ সদস্য । সে ইউনানী ঔষুধ ব্যবসার অন্তরালে রূপগঞ্জের গাউছিয়া এলাকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির পক্ষে দাওয়াতী কাজ করে আসছিল। সে ২০১১ সালে এসএসসি পাশ করার পর থান কাপড়ের ব্যবসা শুরু করে।

থান কাপড়ের ব্যবসা করার সময় জনৈক ইউনুস হুজুরের মাধ্যমে জেএমবির আদর্শে উজ্জিবিত হয়ে জঙ্গীবাদে অন্তর্ভূক্ত হয় এবং জনৈক ইউনুস হুজুরের মাধ্যমে জসিম উদ্দিন রাহমানির মসজিদে যায়। এরপর সে ২০১৫ সাল থেকে পুরোদমে জিহাদের আদর্শে অনুপ্রাণিত হয়ে জেএমবির পক্ষে দাওয়াতী কাজ শুর করে। এই পর্যন্ত সে ১০/১২ জনকে জেএমবির আদর্শে অনুপ্রাণিত করে জেএমবির (সারোয়ার-তামীম) গ্রুপে যোগদান করিয়েছে। এছাড়াও সে শারিরীক প্রশিক্ষণ শেষে সামরিক শাখায় যোগদানের অপেক্ষায় ছিল।

গ্রেফতারকৃত অপর এজাহার নামীয় আসামী মোঃ আবু বক্কর ছিদ্দিক (৩৫) জেএমবির (সারোয়ার-তামীম গ্রুপের) একজন ‘গায়েরে এহসার’ সদস্য। বিগত ১৩ বছর ধরে সে রূপগঞ্জ থেকে চলে গিয়ে ঢাকায় বসবাস করে। সে ২০১৩ সালে মুফতি মোঃ জসিম উদ্দিন রাহমানির কাছে যাতায়াত শুরু করে এবং তার আদর্শে অনুপ্রাণিত হয়ে জঙ্গীবাদে প্রবেশ করে। পরবর্তীতে সে বিগত ২০১৫ সালের শুরুতে জনৈক আব্দুল্লার মাধ্যমে জেএমবিতে (সারোয়ার-তামীম গ্রুপের) যোগদান করে এবং সক্রিয় সদস্য হিসেবে দাওয়াতী কার্যক্রম শুরু করে।

সে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের ব্যবসার অন্তরালে ঢাকার শ্যামপুর এলাকায় জেএমবির দাওয়াত প্রচার করে আসছিল। সে জেএমবির (সারোয়ার-তামীম গ্রুপের) অন্যান্য সদস্যের সাথে যোগাযোগ করত এবং জেএমবি এর দাওয়াতী বিষয়ক জ্ঞান নিয়ে বিভিন্ন মানুষের মাঝে দাওয়াত দিত।

গ্রেফতারকৃত ২জন দুই বছর ধরে জেএমবির পক্ষে দাওয়াতী কাজ করে আসছিল। গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

পিএনএস/জে এ মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন