লক্ষ্মীপুরে ‘ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধিতে নির্বাচিত নারী সদস্যদের ভূমিকা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

  21-07-2017 05:50PM

পিএনএস, লক্ষ্মীপুর প্রতিনিধি: ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধিতে লক্ষ্মীপুর সদর উপজেলাধীন ২১ টি ইউনিয়ন পরিষদের নির্বাচিত সংরক্ষিত আসনে নারী সদস্যদের অংশগ্রহণে একটি প্রশিক্ষণ কর্মশালা শুক্রবার ঐতিহ্য কনভেনশন সেন্টার (বাগবাড়ী) তে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির হিসাবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, সভায় সভাপতিত্ব করেন সনাকের জেলা শাখার সভাপতি প্রফেসর মাহবুব মোহাম্মদ আলী।

প্রধান অথিতির বক্তব্যে মোহাম্মদ নুরুজ্জামান বলেন, সততা ও জবাবদিহিতার মাধ্যমে ইউনিয়ন পরিষদে কাজ করতে হবে যাতে সরকারি অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত হয়। ইউনিয়নের জনগনের উন্নয়নের কথা বিবেচনা করে শুধু নির্বাচিত প্রতিনিধি হিসাবে নয় একজন ভালো মানুষ হিসাবে কাজ করে যাওয়ার আহবান জানান।

সভাপতির বক্তব্যে সনাক সভাপতি প্রফেসর মাহবুব মোহাম্মদ আলী বলেন, এই প্রশিক্ষণ লব্ধ জ্ঞান কাজে লাগাতে হবে। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করনের মাধ্যমে কাজ করলে পরিষদগুলোর নাগরিক সেবার মান বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বিশ্বাস করি। এই প্রতিকুল আবহাওয়ার মধ্যেও সকলের উপস্থিত হওয়ার জন্য তিনি সকলকে ধন্যবাদ জানান।

ইউনিয়ন পরিষদ পরিচালনা পদ্ধতি এবং নির্বাচিত সদস্যদের দায়িত্ব (সভা, স্থায়ী কমিটি, ওয়ার্ড সভা সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি), ইউনিয়ন পরিষদ পরিচালনা পদ্ধতি, নির্বাচিত সদস্যদের দায়িত্ব, নারী সদস্য হিসেবে দায়িত্ব পালনে সম্ভাব্য বাধা/ চ্যালেঞ্জসমূহ প্রভৃতি বিষয়ে আলোচনা করেন টিআইবি-র প্রোগ্রাম ম্যানেজার করুণা কিশোর চক্রবর্তী।
সনাক সদস্য জনাব গাজী গিয়াস উদ্দিন বক্তব্যে বলেন দেশের প্রচলিত সালিশি আইনের মাধ্যমে যেন নারীরা সুবিচার পায় সে বিষয়ে আরো স্বোচ্ছার হয়ার জন্য মহিলা ইউপি সদস্যগণকে আহব্বান জানান। তাছাড়াও আলোচনার এক পর্যায়ে উত্তর জয়পুর ইউনিয়নের ৪,৫,৬নং ওয়ার্ডের ইউপি সদস্য শাহিন আক্তার বলেন তাঁর ইউনিয়নের সর্বস্তরের মানুষের সার্বিক তথ্য যেমন কার পেশা কি, বার্ষিক আয় কত, পরিবারের সদস্য সংখ্যা কত ইত্যাদি সকল তথ্য গবেষনা ও জরিপের মাধ্যমে বের করা হয় ও সকল জনগণের সুযোগ সুবিধার হিসেব রাখা হয়।

সভায় আরো বক্তব্য রাখেন, সনাক সদস্য বনশ্রী পাল চৌধুরী, ডা.মো. সালাহ্উদ্দিন শরীফ, প্রফেসর জেড.এম ফারুকী। মোট ৬১ নারী সদস্য উপস্থিত থেকে তাদের অভিজ্ঞতার কথা ও মতামত তুলে ধরেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন