আশুগঞ্জে মোকামগুলোতে কমতে শুরু করেছে চালের দাম

  22-07-2017 02:44PM


পিএনএস,ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়া অবশেষে দাম কমতে শুরু করেছে দেশের পূর্বাঞ্চলীয় বৃহত্তর চালের মোকাম ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে।গত কয়েকদিনে মিল পর্যায়ে সব ধরনের চালের দাম কমেছে কেজি প্রতি ৪ থেকে ৫ টাকা। মিল মালিকরা বলছেন, চাল আমদানীতে শুল্ক কমানোর ফলে বাজারে এ প্রভাব পড়েছে। চালের দাম আরো কমবে বলে জানিয়েছেন তারা। তবে পাইকারি বাজারে চালের দাম কমার প্রভাব পড়েনি এখনো খুচরা পর্যায়ে। ফলে স্বস্তি ফেরেনি সাধারণ ভোক্তাদের মাঝে।

দেশের বৃহত্তর হাওরাঞ্চল হিসাবে পরিচিত কিশোরগঞ্জ, সিলেট, ব্রাহ্মনবাড়িয়া, হবিগঞ্জ, নেত্রকোনা জেলায় আকস্মিক বন্যায় ধান তলিয়ে যাওয়াতে আশুগঞ্জ মোকামে ধানের আমদানি একেবারে কম হয়েছে। এতে চালের দাম কেজি প্রতি ১০ থেকে ১৫ টাকা বৃদ্ধি পায়। দাম বৃদ্ধির ফলে নিম্ন আয়ের মানুষেরা চরম দুর্ভোগে পড়েছে। চালের বাজার উর্ধ্বমুখী হওয়াতে চুক্তি করেও সরকার নির্ধারিত মুল্যে খাদ্য গুমামে চাল দেয়নি মিল মালিকরা।

চাল সংগ্রহ করতে না পারায় জেলার খাদ্য গুদামে মুজদ কমে গেছে বহুগুণ। আর এ অবস্থা থেকে উত্তোরণের জন্য চাল আমদানিতে শুল্ক কমানোসহ সরকার নানা মুখি উদ্যোগ নেয়। আর উদ্যোগের ফলে চালের বাজার কমতে থাকে। গত ১ সপ্তাহ আগে আশুগঞ্জ মোকামে বি আর-২৮ সিদ্ধ (৫০ কেজি) চালের বস্তা ২২০০ থেকে ২২২৫ টাকা বিক্রি হলেও সপ্তাহের ব্যবধানে সে চাল এখন ২০০০ থেকে ২০৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া বি আর-২৮ আতপ চাল (৫০ কেজি) বস্তা গত ১ সপ্তাহ আগে ২২০০ থেকে ২২৫০ টাকা বিক্রি হলেও সপ্তাহের ব্যবধানে সে চাল এখন ২০০০ থেকে ২০২০ টাকায় বিক্রি হচ্ছে।

আশুগঞ্জ উপজেলা চাতালকল মালিক সমিতির সাধারন সম্পাদক হাজী মোঃ শাহজাহান সিরাজ জানিয়েছেন, বর্তমানে চালের পাশাপাশি ধানের বাজারও নিন্মমুখী।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন