ডিমলায় স্বাস্থ্য কমপ্লেক্স- এর উদ্দ্যোগে বিনা মূল্যে স্বাস্থ্য সেবা প্রদান

  17-08-2017 08:24PM

পিএনএস, ডিমলা নীলফামারী প্রতিনিধি : সমপ্রতি হয়ে যাওয়া প্রবল বর্ষণে এবং তিস্তার ভাঙ্গনে নীলফামারী ডিমলা উপজেলার পানি বন্দি মানুষদের বিনা মূল্যে স্বাস্থ্য সেবার পাশাপাশি বন্যাকালীন স্বাস্থ্যবিধির করনীয় শীর্ষক মাইক দ্বারা প্রচার চালাচ্ছেন ডিমলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ।

বন্যার পরবর্তী সময় কি কি রোগের প্রাদুর্ভব ঘটতে পারে এ সম্পার্কে জানতে চাওয়া হলে ডিমলা উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ সারোয়ার আলম বলেন, বন্যা জনিত কারণে ডাইরিয়া, নিউমোনিয়া, জ্বর, সর্দি, চর্মরোগ, কাশি, হতে পারে। এসকল রোগে আক্রান্ত হওয়ার পূর্বে জন সাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষে বন্যার পানি পান না করা, পানি আধা ঘন্টা ফুটিয়ে পান করা, পানি ফুটানো সম্ভব না হলে পানি বিষুদ্ধ করণের জন্য হ্যালোজেন ট্যাবলেট অথবা ফিটকিরি ব্যবহার করার প্রচারণা চালাচ্ছে।

সেই সাথে আকর্ষিক ভাবে অসুস্থ্য, আঘাত প্রাপ্ত, সাপে কাটা, পানিতে ডোবা, রোগীকে উদ্ধার করে মেডিকেল টিমের সহায়তায় চিকিৎসা নেওয়ার জন্য এবং চিকিৎসা সেবা জনগনের দ্বার গড়ায় পৌছার জন্য ইতি মধ্যে উপজেলা ১০ ইউনিয়নে ১০ মেডিকেল টিম একটি অতিরিক্ত মেডিকেল টিম এবং একটি মনিটরিং সেল সার্বক্ষনিক চালু রাখা হয়েছে। উল্লেখ্য যে, স্থানীয় ভি, সি, এন ডিস চ্যানেলে ডিমলা স্বাস্থ্য বিভাগ সচেনতা মূলক বানী জোর প্রচার চালাচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন