বানভাসিদের মাঝে খাবার বিতরণ

  19-08-2017 06:09AM

পিএনএস ডেস্ক: টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নওগাঁয় ছোট যমুনা নদী ও আত্রাই নদীর পানিতে পানি জেলার প্রায় সাড়ে ৩ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এ পর্যন্ত সম্পূর্ণভাবে ৯৬০টি বাড়িঘর এবং আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ৭ হাজার ৬০৪টি বসতভাড়ি।

বন্যা কবলিত এলাকার অসহায় পরিবারগুলো বাঁধে, স্কুলে ও উঁচুস্থানে আশ্রয় নিয়েছেন। বানভাসিদের জন্য সরকার থেকে যে সহযোগিতা করা হচ্ছে তা খুবই অপ্রতুল। ফলে এখনো জেলার বেশ কিছু এলাকায় ত্রাণ পৌঁছেনি। খাবার ও পানির অভাবে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে বানভাসিদের। বিভিন্ন সামাজিক সংগঠন ও ব্যক্তি উদ্যোগে বানভাসিদের পাশে দাঁড়ানের চেষ্টা করা হচ্ছে।

‘একুশে পরিষদ নওগাঁ’ নামে স্থানীয় একটি সামাজিক সংগঠন জেলার মান্দায় শুক্রবার বিকেলে বন্যার্তদের মাঝে শুকনো খাবার ও প্রায় ২ হাজার রুটি বিতরণ করেছে। এছাড়া বিশুদ্ধ পানি, ট্যাবলেট, স্যালাইন, মোমবাতি, দিয়াশলাই, চাউল ও টাকা বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অ্যাডভোকেট ডিএম আব্দুল বারী, উপদেষ্টা কবি ও সাহিত্যিক অধ্যাপক আতাউল হক সিদ্দিকী, সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খাঁন, মোহাম্মদ বিন আলী পিন্টু, নাইস পারভিন, সাধারণ সম্পাদক এমএম রাসেল ও বিষ্ণকুমার দেবনাথ প্রমুখ।

এছাড়া সদর উপজেলার মকরামপুর গ্রামে ব্যক্তি উদ্যোগে জুলফিকার আলী সিলেট নামে এক ব্যক্তি শুক্রবার দুপুরে জেলার প্রায় ২০২ জন বানভাসি পরিবারকে শুকনো খাবার চিড়া, মুড়ি, গুড়, রুটি ও স্যালাইন বিতরণ করেন।

অপরদিকে, শুক্রবার দুপুরে জেলার বদলগাছী উপজেলার বালুভরা ইউনিয়নের চকগোপাল গ্রামে স্থানীয় একটি সংগঠন ‘গ্রাজুয়েট ফ্রেন্ডস অ্যাসোসিয়েশন’ এর পক্ষ থেকে বানভাসি শতাধিক পরিবারকে শুকনো খাবার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাষক মাহমুদুল হাসান হিরো, কোষাধ্যক্ষ মজিদুল ইসলামন, সাংগঠনিক সম্পাদক বকুল হোসেন, প্রচার সম্পাদক আনোয়ার হোসেন ও কার্যনির্বাহী সদস্য বায়েজিদ হোসেন প্রমুখ।

এছাড়া উপজেলার বিলাশবাড়ী ইউনিয়নের দুইটি গ্রামে প্রায় দুই শতাধিক বানভাসি পরিবারকে চিড়া, চিনি, স্যালাইন ও ওষুধ বিতরণ করেছে স্থানীয় ‘ইয়াছিন পালোয়ান গ্রুপ’ নামে একটি ব্যবসা প্রতিষ্ঠান। এ সময় উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা কায়েম উদ্দিন ও জয়নাল আবেদিন জায়েম, স্থানীয় ইউপি চেয়ারম্যান সাইদুর রহমান কেটু, মেম্বার রাশেদুল ইসলাম আশিক, ইয়াছিন পালোয়ান এন্টারপ্রাইজের চেয়ারম্যান নজরুল ইসলাম পালোয়ান ও ব্যবস্থাপনা পরিচালক রিংকু হোসেন রনি প্রমুখ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন