রায়পুর উপজেলা কৃষি অফিসে ঝুঁকি নিয়ে কাজ করছে কর্মকর্তারা

  19-08-2017 01:05PM

পিএনএস, লক্ষ্মীপুর: মনে ভয় ও ঝুঁকির মধ্য দিয়ে কাজ করছে লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলা কৃষি অফিসের কর্তকর্তা ও কর্মচারীরা। দীর্ঘদিন থেকে জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ন ভবণে কাজ করছেন তারা। ভবণ ঝুঁকিপূর্ণ থাকার কারনে মাত্র একটি কক্ষে কার্যক্রম পরিচালনা করছেন তারা। ফলে স্বাভাবিক কার্যক্রম ব্যহত হচ্ছে। বিশেষ করে বর্ষা মৌসুম শুরুতেই বেশী দূর্ভোগে পড়তে হয় তাদের।

বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে ভবনটির তথ্য সংগ্রহ করতে গেলে এ প্রতিবেদকের সামনেই ভবনের বারান্দার একটি অংশ ভেঙ্গে পড়ে। তবে এতে অবশ্যই কেউ আহত হয়নি।

এ ব্যাপারে রায়পুর উপজেলা কৃষি অফিসের কর্মচারী ফজলে রাব্বি বলেন, কয়েকবছর থেকে ভবনটি জরাজীর্ণ অবস্থায় আছে। প্রতিনিয়ত ভবনটি একটু একটু করে ভেঙ্গে পড়ছে। আর এই জরাজীর্ণের ফলে বর্তমানে ভবনের মাত্র একটি কক্ষে কাজ করি। তাও আবার ঝড়বৃষ্টি হলেই ভবনটি থেকে আমরা বের হয়ে যেতে হয়। অন্য দিকে জরাজীর্ণ ভবনের কারনে আমাদের মালামাল রাখতে ও যথাযথ কার্যক্রম পালন করতে খুবই অসুবিধা হয়।

উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মিজান বলেন, “ঘূর্নিঝড় আর ভূমিকম্পের কথা কি বলব অল্প বৃষ্টি হলেই ভয়ে কাজ ফেলে চলে যাই অন্য যায়গায়”। কয়েক বছর থেকে ভবনে পাটল দেখা দিলেও নতুন ভবন অথবা সংস্কারের জন্য নেই কোন উদ্যোগ। দায়িত্বের কারনে জরাজীর্ণ এই ভবনের নিচে কাজ করি কিন্তু আমরা সারাক্ষন ভয়ের মধ্যে থাকি।

উপজেলা কৃষি অফিসার জহির আহমেদ বলেন, জরাজীর্ণ ভবনের ফলে আমাদের কার্যক্রম ব্যহত হচ্ছে। বিশেষ করে মৌসুমের শুরুতে আমাদের কার্যক্রম বেশী ব্যহত হয়। জরাজীর্ণের ফলে কর্মকর্তারা ভবনের নিচে কাজ করতে চায় না। নতুন ভবন ও মেরামতের জন্য পূর্বে কয়েকবার কৃষি অধিদপ্তরের মহাপরিচালকের কাছে আবেদন করা হয়েছে।

সর্বশেষ ২০১৬-২০১৭ অর্থবছরেও করেছি কিন্তু এখনো পর্যন্ত কোন এ ব্যাপারে কোন সাড়া পাওয়া যায়নি। অন্য দিকে দিন যত যাচ্ছে ততই ঝুঁকি বাড়ছে। যে কোন সময় ভবণ ধসে পড়ে কর্মকর্তা, কর্মচারীরাসহ সাধারণ মানুষ দূর্ঘটনায় পড়ে হতাহত হওয়ার আশংকা রয়ে যাচ্ছে।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন