বরিশালে অবৈধ স্থাপনা ও ভবনের ময়লা পানিতে সড়কে জলাবদ্ধতা

  19-08-2017 04:18PM

পিএনএস, বরিশাল প্রতিনিধি : বরিশালের উজিরপুর পৌর সদরের উপজেলা কলেজগেট থেকে কালিরবাজার পর্যন্ত এক কিলোমিটার সড়কের বেশিরভাগ অংশে দীর্ঘ সাত মাস ধরে জলাবদ্ধতা ও খানাখন্দে বেহালদশা। সড়কটি ব্যবহার করে প্রতিদিন চরম দূর্ভোগে যাতায়াত করে পৌর এলাকার বিভিন্ন সরকারী-বেসরকারী বিদ্যালয়ের প্রায় সহ্রাধিক শিশু শিক্ষার্থীসহ ছয়টি গ্রামের কয়েক হাজার মানুষ।

স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেন, সড়কটির পার্শ্ব দখল করে এক প্রভাবশালীর অবৈধ বহুতল ভবন নির্মান ও বেশ কয়েকটি ভবনের সুয়ারেশ লাইনের পরিত্যাক্ত ময়লা পানি সড়কের উপর নামানোর ফলে এই স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এদিকে সাধারন মানুষের দূর্ভোগ-ভোগান্তি লাঘবে উজিরপুর পৌরসভার মেয়র-কাউন্সিলরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজরদারি নেই বলে অভিযোগ করেন স্থানীয়রা। সরেজমিনে দেখা যায়, উপজেলা পশু হাসপাতালের পূর্বদিকের সীমানা সংলগ্ন ওই সড়কের পার্শ্বের সম্পত্তির বিশাল অংশ আ: রব মল্লিক নামে স্থানীয় এক প্রভাবশালী সরকারীভাবে লীচ (ডিসিআর) নিয়ে অবৈধভাবে একটি বহুতল ভবন নির্মান করে বসবাস করছেন। তার ওই ভবনে ব্যবহৃত সব ময়লা পানি সে প্রভাব খাটিয়ে ওই সড়কে নামানোর ফলে সেখানে স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে ওই অবৈধ ভবনের মালিক আ: রব মল্লিক সড়কে ময়লা পানি নামানোর কথা স্বীকার করে জানিয়েছেন, অনেকেই সরকারী জমিতে দালানকোঠা তৈরি করেছে তাই আমিও করেছি। ওই সড়কেরই গ্রামীন ব্যাংকের সামনে এক প্রবাসীর একটি দ্বিতীয়তলা ভবনের সুয়ারেশ লাইনের সকল দুর্গন্ধ ময়লা পানি গত এক বছর ধরে সড়কে নামানোর ফলে সেখানেও স্থায়ী জলাবদ্ধতার কারনে সাধারন মানুষের চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। ভবনটির মালিক প্রবাসীর স্ত্রী শাহিনুর বেগম বিষয়টির সত্যতা স্বীকার করলেও কোন সদুত্তর দিতে পারেননি। এছাড়া স্থানীয় বেশ কয়েকজন প্রভাবশালী সরকারী সড়ক দখল করে তাদের বাড়ির সীমানা প্রাচীর নির্মান করায় স্থায়ী জলাবদ্ধতা আরও চরম আকার ধারন করেছে। সড়কের এ জলাবদ্ধতায় মশার উপদ্রব,সড়কে খানাখন্দ ও ময়লা আবর্জনায় ভরা। এজন্য পথচারীদের পথ চলতে বিঘ্ন ঘটছে।

তাছাড়া বেশিরভাগ স্থানে কার্পেটিং ছাড়াও ইট ক্ষয়ে গেছে ও ভাঙাচোরা। বর্ষা মৌসুমসহ বছরের প্রায় আট মাসই জলাবদ্ধতা লেগে থাকে সড়কে, দেখলে মনে হবে যেন ডোবা। কিছু স্থানে বড় বড় গর্ত, অল্প বৃষ্টিতেই পানিতে টইটম্বুর হয়ে ওঠে। এতে সড়কটি আরও সংকুচিত হয়ে পড়েছে। প্রায়ই ছোট ছোট যানবাহন উল্টে ঘটছে ভয়াবহ দুর্ঘটনা। স্থানীয় বাসিন্দা পলাশ হোসেন জানিয়েছেন, এটি দেখার কেউ নেই বলেই এমন বেহাল অবস্থা। এটি এলাকাবাসীর দুঃখ-বিষাদে পরিণত হয়েছে। সড়কের মধ্যখানে খানাখন্দ ও দু’পাশে পানিতে গত ছয় থেকে সাত মাস ধরে এলাকাবাসীর দ্বিগুণ দুর্ভোগ হচ্ছে। রিপন মিয়া নামে আরেক বাসিন্দা বলেন, কয়েকজন প্রভাবশালীর সেচ্ছাচারিতার কারনে প্রতিদিন এ সড়কটি ব্যবহারে যাতায়াত করা শতশত শিশু শিক্ষার্থীসহ কয়েকটি গ্রামের মানুষ চরম দূর্ভোগ পোহাচ্ছে।

এছাড়া সড়কটি দখল করে অপরিকল্পিতভাবে বাড়ির সীমানা প্রাচীর নির্মান ও পানি নিষ্কাশনের জন্য পৌরসভার কোন ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এলাকাবাসী এ ধরনের ভোগান্তিতে রয়েছে। এ সকল বিষয়ে উজিরপুর পৌরসভার মেয়র মো. গিয়াস উদ্দিন বেপারীর কাছে জানতে চাইলে তিনি বলেন, যাদের কারনে সড়কটিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে তাদেরকে নোটিশ করা হবে এবং অতি দ্রুত জলাবদ্ধতা নিষ্কাশনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন