বগুড়ায় ভোটার সংখ্যা বেড়ে সাড়ে ২৫ লাখ

  20-08-2017 11:00PM

পিএনএস, বগুড়া প্রতিনিধি : বগুড়া জেলায় ভোটার সংখ্যা ছিল ২৫ লাখ ৭ হাজার ৭৬ জন। বর্তমানে ভোটার সংখ্যা বেড়ে ২৫ লাখ ৪৮ হাজার ৭৯ জন। ১ দশমিক ৬১ শতাংশ হারে পুরুষ এবং ১ দশমিক ৬৯ শতাংশ হারে নারী ভোটার বৃদ্ধি পেয়েছে। এতে বগুড়া জেলায় ৪১ হাজারের বেশি ভোটার বৃদ্ধি হয়েছে। তারপরেও ৪০ হাজার ৬৭০ জন ভোটারের নাম তালিকা থেকে বাদ পড়েছে। ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি শেষে এই তথ্য মিলেছে। গত ২৫ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদের কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

২৫৯ জন সুপারভাইজারের অধীনে ১ হাজার ২১৫ জন তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা হালনাগদে সহায়তা করেন। একই সময়ে ভোটার তালিকাভুক্তি হওয়ার জন্য জেলায় আরও ১১ হাজার ৮৯৭ জন রেজিস্টারে অন্তভুক্তি হয়েও নিবন্ধন ফরম পূরণ করেননি বা ভোটার তালিকাভুক্ত হননি। এই সময়ে মৃত্যুর কারণে জেলায় ৪০ হাজার ৬৭০ জন ভোটারের নাম তালিকা থেকে বাদ পড়েছে। বগুড়া জেলা নির্বাচন অফিস বিষয়টি নিশ্চিত করেছে।

জরিপ অনুযায়ী, বগুড়া সদর উপজেলায় ভোটার ছিল ৩ লাখ ৯২ হাজার ৮৪৭ জন। জরিপে ভোটার বেড়েছে ৩ হাজার ৮০৯ জন। দুপচাঁচিয়া উপজেলায় ১ লাখ ৩৩ হাজার ৫৫৮ জন ভোটারের স্থলে বর্তমানে হালনাগাদে বেড়েছে ২ হাজার ৬০৬ জন ভোটার। শেরপুর উপজেলায় ২ লাখ ৪৪ হাজার ৫৪১ জন ভোটারের স্থলে বর্তমানে হালনাগাদে বেড়েছে ৩ হাজার ৮৫৫ জন। ধুনট উপজেলায় ২ লাখ ১৭ হাজার ৩৭ জন ভোটারের স্থলে বেড়েছে ৪ হাজার ৫৫৪ জন। শাজাহানপুর উপজেলায় ২ লাখ ১৩ হাজার ৩১১ জন ভোটারের স্থলে বেড়েছে ৩ হাজার ১৭৯ জন। শিবগঞ্জ উপজেলায় ভোটার ছিল ২ লাখ ৯৪ হাজার ৯৫২ জন। ভোটার বেড়েছে ৪ হাজার ৩৩৯ জন। সারিয়াকান্দি উপজেলায় ভোটার ছিল ১ লাখ ৬৭ হাজার ৭৮২ জন। ভোটার বেড়েছে ২ হাজার ৪৪০ জন। সোনাতলা উপজেলায় ভোটার ছিল ১ লাখ ৪১ হাজার ৪৪২ জন। ভোটার বেড়েছে ২ হাজার ৬৪২জন। গাবতলী উপজেলায় ২ লাখ ৪০ হাজার ৭১৯জন ভোটারের স্থলে বর্তমানে হালনাগাদে বেড়েছে ৪ হাজার ৩৫০ জন।

নন্দীগ্রাম উপজেলায় ভোটার ছিল ১ লাখ ৩৯ হাজার ৪১০ জন। ভোটার বেড়েছে ৩ হাজার ৪৭ জন। আদমদিঘী উপজেলায় ১ লাখ ৫২ হাজার ২৪৩ জন ভোটারের স্থলে বেড়েছে ৩ হাজার ৩৭৮ জন। কাহালু উপজেলায় ভোটার ছিল ১ লাখ ৬৯ হাজার ২৩৪ জন। ভোটার বেড়েছে ২ হাজার ৮০৪ জন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন