পঙ্গুত্বকে বৃদ্ধাঙ্গুলী দেখালেন বাউফলের ফরিদ

  

পিএনএস, জেলা প্রতিনিধি (পটুয়াখালী) : পটুয়াখালীর বাউফলে ফরিদ মৃধা (৩৮) নামে এক শারিরীক প্রতিবন্ধি যুবক পঙ্গুত্বকে বৃদ্ধাঙ্গুলী দেখানোর নজির স্থাপন করেছেন।তিনি উপজেলার বাউফল ইউনিয়নের কায়না গ্রামের মৃত মজিদ মৃধার পুত্র। তিন ভাইয়ের মধ্যে তিনি মেজ, অন্য ভাইয়েরা আলাদা বসবাস করলেও র্গভধারীনি মাকে নিয়ে তিনি আলাদা বসবাস করছেন।

জন্ম থেকেই দুটি পা অচল থাকলেও ভিক্ষাবৃত্তি না করে তিনি পরিশ্রমের মাধ্যমে জীবিকা নির্বাহের চেষ্টা করে আসছেন। পৈত্রিক কোন জায়গা জমি না থাকায় জীবন ধারনের জন্য ইট ভাঙ্গার মত কঠোর পরিশ্রমের কাজ বেছে নিয়েছেন তিনি। সকাল হলেই ইট ভাঙ্গার কাজে উপজেলার বিভিন্ন এলাকায় বেড়িয়ে পরেন। সন্ধার পরে বাড়িতে ফিরে খালের উপর মাচানে বসে জাল দিয়ে মাছ ধরেন।

সংসারে একমাত্র র্গভধারণিী মা এবং নিজের পেটের ক্ষুধা মেটানোর জন্য রোদ বৃষ্টিতে ভিজে এমন নিরন্তর প্রচেষ্টা।র্দীঘদিন যাবত এভাবেই জীবিকা নির্বাহ করে আসছনে তিনি ।বিভিন্ন ত্রান সহায়তার মধ্যে শুধু মাত্র প্রতিবন্ধি ভাতাই পাচ্ছেন তিনি, তাতে একমাত্র মাকে নিয়ে সংসার এবং মায়ের চিকিৎসা চালানো দুস্কর হয়ে পরেছে তার।

ফরিদ মৃধা বলেন,ব্যবসা করার মত কিছু টাকা পেলে অন্তত নির্দিষ্ট জায়গায় বসে কাজ করে খাবার জোটানোর মত একটু ব্যবস্থা হত এবং আমি এই হাড়ভাঙ্গা খাটুনি থেকে রেহাই পেতাম ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech