লক্ষ্মীপুরে কমিউনিটি ভিত্তিক পুষ্টি উন্নয়ন প্রকল্প বিষয়ক অবহিতকরণ সভা

  22-08-2017 05:46PM

পিএনএস, লক্ষ্মীপুর প্রতিনিধি: কমিউনিটি ভিত্তিক পুষ্টি উন্নয়ন প্রকল্প বিষয়ক অবহিতকরণ সভা বেসরকারী প্রতিষ্ঠান কারিতাস এর উদ্যোগে মঙ্গলবার লক্ষ্মীপুর শহরের রোজ গার্ডেন চাইনিজ রেষ্টুরেন্টে অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক শেখ মুর্শিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক হোমায়রা বেগম।

বিশেষ অতিথি ছিলেন, কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান মোল্লা, রামগতি উপজেলা নির্বাহী অফিসার আকবর আলী, কারিতাস চট্টগ্রাম বিভাগীয় আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ।

বক্তব্য রাখেন, সাংবাদিক শহিদুল ইসলাম, কামাল উদ্দিন হাওলাদার, এনজি জেমসের নির্বাহী পরিচালক মো: আসাদুজ্জামান চৌধুরী, লিলি আন্তনিয়া গোমেজ, রাজু কান্তি বড়–য়া, মো: সিরাজুল ইসলাম ম্যানেজার (কমলনগর), সুরেশ দাস ম্যানেজার (রামগতি) প্রমুখ।

উক্ত সভায় জানানো হয়, কারিতাস বাংলাদেশ এর ইউএসএআইডি এর সহযোগীতায় কমিউনিটি ভিত্তিক পুষ্টি উন্নয়ন প্রকল্প কার্যক্রম চলতি বছরের ১৫ মে থেকে শুরু হয়েছে। ইতিমধ্যে প্রকল্পটি ভোলা জেলার সব কয়টি উপজেলা, নোয়াখালী জেলার সুবর্ণচর ও হাতিয়া উপজেলা এবং লক্ষ্মীপুর জেলার রামগতি ও কমলনগর উপজেলায় বাস্তবায়িত হবে।

প্রকল্পের সহযোগীতায় কমিউনিটি ভিত্তিক পুষ্টি উন্নয়ন বিশেষ করে গর্ভবর্তী মহিলা, শিশুকে স্তন্যদানকারী মা এবং জন্ম থেকে ২ বছর বয়সী শিশুর অপুষ্টি হ্রাস করনে কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের সমন্বয়ে বিভিন্ন স্বাস্থ্য ও পুষ্টি সেবা প্রদান করবে।

এ ছাড়াও প্রকল্পের মাধ্যমে পারিবারিক পর্যায়ে গর্ভবর্তী নারী, শিশুকে স্তন্যদানকারী মা এবং পরিবারের অন্যান্য সদস্যদের মা ও শিশু পুষ্টির উপর কাউন্সেলিং, কিশোরীদের পুষ্টি শিক্ষা প্রদান, পরিষ্কার পরিচন্নতা ও পয়নিষ্কাশনের উপর শিক্ষা প্রদান করা হবে।

মা ও শিশুর প্রয়োজনীয় স্বাস্থ্য ও পুষ্টি সেবা নিশ্চিতকল্পে কমিউনিটি পর্যায়ে বিভিন্ন স্বাস্থ্য ও পুষ্টি সেবাপ্রদাকারী সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান বিশেষ করে কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবাপ্রদানকারী সহ কমিউনিটি সার্পোট গ্রুপ একং কমিউনিটি গ্রুপের সদস্যদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করা এ প্রকল্পের উদ্দেশ্য। উক্ত প্রকল্প সফল ভাবে সমাপ্ত করতে সকলের সহযোগীতা কামনা করা হয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন