লক্ষ্মীপুরে ১৮ মাসে জেলায় অগ্নিকান্ডে ক্ষতি ১ কোটি ৫৩ লক্ষ টাকা

  23-08-2017 05:59PM

পিএনএস, লক্ষীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুর সদর উপজেলাসহ জেলার ৫টি উপজেলায় গত ১৮ মাসে ১৮৫ টি অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে ১ কোটি ৫৩ লাখ ৫২ হাজার টাকার সম্পদ ক্ষতিগস্ত হয় বলে জানা গেছে। তবে বেসরকারি হিসেবে এই ক্ষতির পরিমাণ আড়াই কোটি টাকার মত।

লক্ষ্মীপুর জেলা ফায়ার সার্ভিস অফিস সূত্রে জানা যায়, ২০১৬ সালের (জানুয়ারী- ডিসেম্বর) পর্যন্ত জেলায় ১১৩ টি অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে ১ কোটি ১ লক্ষ ৭৭ হাজার টাকার সম্পদ ক্ষতিগস্ত হয়। এই সময় ৬ কোটি ২ লক্ষ টাকার সম্পদ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস।

অপর দিকে চলতি বছরের (জানুয়ারী- জুন ২০১৭) পর্যন্ত জেলায় ৭২ টি অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এই সময় ৫১ লাখ ৭৫ হাজার টাকার সম্পদ পুঁড়ে যায়। এছাড়া এ সময়ে ৩ কোটি ১২ লক্ষ টাকার সম্পদ উদ্ধার করে ফায়ার সার্ভিস।

লক্ষ্মীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারি প্রকৌশলী ফরিদ আহমদ চৌধুরী জানান, জেলায় যে কোন স্থানে অগ্নিকান্ডের খবর পাওয়া মাত্রই ফায়ার সার্ভিস ঘটনারস্থলে উপস্থিত হয়ে সম্পদ রক্ষা করার চেষ্টা করে।প্রত্যেক মানুষ তার নিজস্ব অবস্থান থেকে সচেতন হলে অগ্নিকান্ডের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব।

ফায়ার সার্ভিস অগ্নিকান্ড ছাড়াও সড়ক দূর্ঘটনায় আহত ও নিহতদের উদ্ধার এবং পানিতে ডুবে যাওয়া লোকদের উদ্ধার করে থাকে। লক্ষ্মীপুর জেলা উপকূলিয় অঞ্চল হিসেবে ডুবুরি পোষ্ট পদায়ন করা অতি জরুরী। বর্তমানে নদী এবং পুকুরে পানির নিচে আটকে পড়া লোকদের উদ্ধার করতে চট্টগ্রাম ও চাঁদপুর জেলার উপর নির্ভর করতে হয়। এতে করে উদ্ধার করতে অনেক সময় লেগে যায়। গ্রামের পাশাপাশি । দিন দিন শহরমুখী মানুষের সংখ্যা বাড়ছে। এ বিষয়টি চিন্তা করে ফায়ার সার্ভিসের লোকবল আরো বৃদ্ধি করা প্রয়োজন।

সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার (পিআইও) মো: সাইফুল ইসলাম জানান, সরকারি বরাদ্ধ সাপেক্ষে দূর্ঘটনা ক্ষতিগস্ত ব্যক্তিদের জন্য দূযোর্গ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় থেকে এক বান্ডিল ঢেউ টিন ও নগদ ৩ হাজার টাকা প্রদান করা হয়ে থাকে। ক্ষতিগ্রস্থদের তালিকা গণমাধ্যম, স্থানীয় জনপ্রতিনিধি বিশেষ করে চেয়ারম্যান, মেম্বার এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গের অনুরোধে জেলা প্রশাসন এবং উপজেলা প্রশাসনের মাধ্যমে এসব সহায়তা প্রদান করা হয়।

সদর উপজেলা পুরাতন তেয়ারীগঞ্জ বাজার ব্যবসায়ী জামাল উদ্দিন বলেন, গত ২৫ শে ডিসেম্বর ২০১৬ ইং তারিখে দিনের বেলায় বাজারে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে আমাদের দোকানসহ বাজারের ৪ টি দোকান সম্পুর্ন পুঁড়ে যায়। পরে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের মাধ্যমে আমরা ক্ষতিগস্ত ৪ ব্যবসায়ী মোট ২০ হাজার টাকা পেয়েছি। তবে আমাদের এই কাজে স্থানীয় এক সাংবাদিক যথেষ্ট সহযোগীতা করেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন