ছদ্মবেশে রাস্তায় ঘুরছেন চুয়াডাঙ্গার পৌর মেয়র! কিন্তু কেন?

  23-08-2017 06:59PM

পিএনএস ডেস্ক : একঝলক দেখলে কেউই চিনতে পারবে না। একেবারে বেশভুষা পাল্টে এ কেমন করে তিনি ঘুরছেন রাস্তায় রাস্তায়! কি এমন কারণ রয়েছে এর পিছে! এক-দুই দিন নয়, পুরো এক সপ্তাহ ছেড়ে দিলেন তার নিজস্ব পরিচয়। করলেন অনেক কিছু। আর এই অনেক কিছুর মাঝেই এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন তিনি। এবার জেনে নিই কে তিনি। তিনি আর কেউই নন- তিনি হলেন চুয়াডাঙ্গা শহরের মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু। এই টানা এক সপ্তাহ লুঙ্গি, পাতলা হাফহাতা শার্ট, মাথায় টুপি আর গলায় গামছা পেঁচিয়ে রাস্তায় রাস্তায় ঘুরেছেন চুয়াডাঙ্গা শহরের এই মেয়র। এ সময় কখনো তিনি রিকশা চালিয়েছেন। আবার কখনো শ্রমিক সেজে কাজ করেছেন ঠিকাদারদের সাথে।

এদিকে মেয়রের এমন উদ্যোগে অন্য রকম আলোড়ন তুলেছে এলাকায়। এলাকাবাসী বলছেন, মেয়র জিপুর মতো মানুষের হাতে শহরের উন্নয়নের দায়ভার অনেকটা আশীর্বাদ হয়েছে তাদের জন্য।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও যথেষ্ট আলোড়ন তুলেছে ঘটনাটি। তারা আরো বলেন, চুয়াডাঙ্গার মেয়রের কাছ থেকে জাতীয় পর্যায়ের নেতাদের অনেক কিছু শেখার আছে।

এ ব্যাপারে ছদ্মবেশ ধারণকারী মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু জানান, তার শহরে ২৫ কোটি টাকার উন্নয়নের প্রকল্প শুরু হয়েছে সম্প্রতি। কিন্তু ঠিকাদারদের দিয়ে কাজ করাতে গিয়ে বারবার তিনি ঠকেছেন, ঠকেছে শহরের মানুষ। উন্নয়ন কাজ করাতে গিয়ে ঠিকাদাররাই দুর্নীতি করে টাকা খেয়ে ফেলে। কাজ যতটুকু হয় তার মান খুবই জঘন্য। অল্প দিনের মধ্যেই আবার সংস্কারের কাজ শুরু করতে হয়। এমন পরিস্থিতি মোকাবিলা করতে তিনি এবার নিজেই মাঠে নেমেছেন চুরি ঠেকাতে।

তিনি বলেন, 'প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত হওয়ার পর সবচেয়ে বড় উন্নয়ন প্রকল্পের কাজ চলছে চুয়াডাঙ্গা পৌরসভায়। ইউজিপি-৩ প্রকল্পের এই উন্নয়ন কাজের মধ্যে রয়েছে পৌর এলাকার ৯টি ওয়ার্ডের রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থা ও সড়কবাতি উন্নয়নের কাজ, যা গত ২৫ জুলাই থেকে শুরু হয়েছে। সব মিলিয়ে প্রায় ২৫ কোটি টাকার বরাদ্দ রয়েছে এসব কাজের জন্য। '

মেয়র জিপু আরো বলেন, 'কাজ শুরুর পর ঠিকাদাররা যাতে কোনোভাবেই কাজে অনিয়ম ও দুর্নীতি করতে না পারে তার জন্যই ছদ্মবেশে ঘুরছি। কখনো কৃষক, কখনো রিকশাচালক ও কখনো সাধারণ শ্রমিকের বেশে হাজির হয়েছি সাইটে। কাছ থেকে দেখার জন্য যে কোথায় কে কীভাবে চুরি করে। '

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন