নির্মাণের একঘণ্টা পর ধসে পড়লো ব্রিজ

  24-08-2017 04:12PM

পিএনএস, কুষ্টিয়া: কুষ্টিয়ার মিরপুরে ৩২ লাখ টাকা ব্যয়ে একটি ব্রিজ নির্মাণের একঘণ্টা পর তা ধসে পড়েছে। নিম্নমানের কাজের কারণে এ ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে।

মিরপুর উপজেলার ছাতিয়ান ইউনিয়নের কালিতলা এলাকার পারুলি খালের ওপর একটি ব্রিজ নির্মাণ করা হচ্ছিল। গত বৃহস্পতিবার (১৭ আগস্ট) ঢালাই দেয়ার একঘণ্টা পর তা খালে ভেঙে পড়ে। মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, ব্রিজ ভেঙে পড়ার পর পরির্দশন করা হয়েছে। তদন্তে কোনো গাফিলতি ও অনিয়ম চিহিৃত হলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

জানাগেছে, চলতি বছর দুর্যোগ ও ত্রাণ অধিদপ্তর থেকে মিরপুরে ব্রিজ নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দেয়। এ অর্থে ছাতিয়ান ইউনিয়নের পারুলি খালের ওপর একটি ব্রিজ নির্মাণের জন্য প্রকল্প দেয়া হয়। এ ব্রিজটির নির্মাণ ব্যয় ধরা হয় প্রায় ৩২ লাখ টাকা।

কয়েক মাস আগে কুষ্টিয়া ঠিকাদার রঞ্জু ব্রিজ নির্মাণের কাজ শুরু করেন। গত বৃহস্পতিবার (১৭ আগস্ট) দুপুরে ব্রিজের ঢালাই দেয়া হয়। পরে বিকেলেই তা হুড়মুড়িয়ে ভেঙে পড়ে খালের পানিতে।

এলাকাবাসীর অভিযোগ নিন্মমানের সাম্রগী ব্যবহার ও নির্মাণে ত্রটির কারণেই ব্রিজটি ঢালাই দেয়ার মাত্র কিছু সময়ের মধ্যে খালের মধ্যে ভেঙে পড়ে। এতে এলাকার লোকজন হতবাক হয়ে যান।

ছাতিয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জমিস উদ্দিন জানান, কুষ্টিয়া শহরে বাড়ি রঞ্জু নামে এক ঠিকাদার ব্রিজের কাজটি করছিল। গত বৃহস্পতিবার দুপুরের দিকে ব্রিজ সাটারিং শেষে ঢালায় দেয়ার পর বিকেলে তা ধসে পড়ে। কি কারণে এমনটি হয়েছে তা ত্রাণের কর্মকর্তা ও ঠিকাদাররা ভালো বলতে পারবে।

তিনি জানান, ব্রিজ এলাকার জন্য গুরুত্বপূর্ণ। তাই এটার কাজ ভালো না হলে পরিবর্তিতে মানুষকে দুর্ভোগ পোহাতে হবে। নতুন করে আবার ঠিকাদার কাজ করবে বলে তিনি শুনেছেন।

মিরপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল কাইয়ুম খান জানান, ঢালায় কাজ চলাকালিন সময় সাটারিং ভেঙে কিছু অংশ ধসে পড়েছে। নতুন করে ঠিকাদার নিজ খরচে বাকি কাজ করে দিবেন। কাজ চলছে। ঢালাই দেয়া হবে। এখানে অনিয়ম ও গাফিলতি ছিল না বলে দাবি করেন তিনি।

ঠিকাদার রঞ্জু জানান, কাজে কোনো গাফিলতি ছিল না। খালে বেশি পানি থাকায় বাঁশ দিয়ে যে সাটারিং দেয়া হয়েছিল তার ভার সহ্য করতে না পেরে এ ঘটনাটি ঘটেছে। নতুন করে আবার কাজ শুরু করা হয়েছে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন