রোহিঙ্গা সংকট নিরসনে রংপুরে ব্যতিক্রমধর্মী মানববন্ধন

  

পিএনএস, স্টাফ রিপোর্টার : মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের উপর গণহত্যা, নারী ও শিশু হত্যা, ধর্ষণ, ঘরবাড়ি জ্বালিয়ে পুড়িয়ে দেয়াসহ দেশ ছাড়া করার প্রতিবাদে এবং দ্রুত এ সমস্যা সমাধন, বাংলাদেশে আশ্রায় নেয়া রোহিঙ্গাদের অবিলম্বে ফিরিয়ে দেওয়া, গণতন্ত্রকামী নেত্রী অং সাং সুচি’র শাস্তির দাবিতে রংপুরে বৃহৎ পরিসরে ব্যতিক্রমধর্মী এক মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৩ ঘন্টাব্যাপী কাচারী বাজার এলাকায় রংপুর বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদের আয়োজনে এই মানববন্ধন কর্মসূচি’র অনুষ্ঠিত হয়।

মানববন্ধন কর্মসূচিতে রংপুরের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের কয়েকশত শিক্ষর্থী ও রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী, ছাত্র-যুব সংগঠনসহ সিটি কর্পোরেশনের ৩৩টি ওয়ার্ডের সর্বস্তরের জনতাকে অংশগ্রহণ করেন। বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদের আহ্বায়ক ও দৈনিক ইত্তেফাক রংপুর অফিস প্রধান ওয়াদুদ আলীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, জাসদ (ইনু) কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ও রংপুর জেলা জাসদের সভাপতি সাখাওয়াত রাঙ্গা, রংপুর জেলা জাসদের (ইনু) সাধারণ সম্পাদক কুমারেশ রায়, জাসদ মহানগর সভাপতি সাহিদুল ইসলাম, শিক্ষাবিদ বনোমালী পাল, জাসদ (আম্বিয়া) মহানগর সভাপতি গৌতম কুমার রায়, প্রবীণ সাংবাদিক ও পরিষদ নেতা রবিউল হোসেন সরকার বাবলু, সামাজিক সংগঠন বাংলার চোখের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ তানবীর হোসেন আশরাফী, জাসদ (ইনু) বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নেতা, রংপুর মহানগর সভাপতি ও পরিষদ সদস্য ওসমান গণি, সামাজিক সংগঠন বাংলার চোখের সাধারণ সম্পাদক কামরুস্ সুফী, পরিষদ নেতা সোহেল হোসেন, যুব নেতা রিয়াজ আক্তার তুহিন, ছাত্রলীগ নেতা রিফায়েতুল ইসলাম মুন্না, আল আনাছ অনিক, নুরুল ইসলামা নাহিদ, অনিক ইসলাম, বঙ্গবন্ধু ছাত্র পরিষদের জেলা সভাপতি সাফিউল আলম সোহাগ, সাধারণ সম্পাদক ইমতিয়াজ মাহমুদ মুন্না, ছাত্রলীগ নেতা রুম্মন হোসেন, রসিক ২৭নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী হারুন অর রশিদ, বিশিষ্ট উপস্থাপক লিটন পারভেজ মান্না, ইএস ফাউন্ডেশনের সিইও অমিত বর্মণ অভি, ইএস ফাউন্ডেশন এর চেয়ারম্যান ওবায়দুল ইসলাম শোয়াইব, রিয়াজ মোহাম্মদ, মতিন, শাকিল ইসলাম শীতল, শাহীন আহমেদ, মোবাশ্বের আহমেদ, সাজু আহমেদ, জসিম উদ্দিন, জীবন রায়হান, ইএস ফাউন্ডেশন এর প্রচার সম্পাদক ও পরিষদ সদস্য জয় সরকার প্রমুখ। দাবির প্রতি সংহতি জানান, মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি প্রমুখ। মানববন্ধন কর্মসূচি শেষে রংপুরের জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, ঢাকাস্থ কার্যালয়ের মাধ্যমে জাতিসংঘের প্রধান কার্যালয়, মিয়ানমারের প্রধানমন্ত্রী ও গণতন্ত্রকামী নেত্রী অং সাং সূচি বরাবর স্মারকলিপি প্রেরণ করা হয়।

বক্তারা, জাতিসংঘের মাধ্যমে রোহিঙ্গার সমস্যার স্থায়ী সমাধান, গণহত্যা, নারী ও শিশু হত্যা, ধর্ষণ, ঘরবাড়ি জ্বালিয়ে পুড়িয়ে দেয়া, দেশ ছাড়া করাসহ মানবতা বিরোধী অপরাধের দায়ে মিয়ানমারের প্রেসিডেন্ড গঠনত্রন্ত্রকামী নেত্রী অং সাং সুচি’র শাস্তি দাবি করেন। এছাড়া রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রায় দেওয়াসহ তাদের পাশে থাকার ঘোষণা দেওয়ার জন্য জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানান বক্তারা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech