সিলেটে আবদুল মুতলিবের আলোর মক্তব

  19-09-2017 12:13PM

পিএনএস, সিলেট:জীবনের মূল্যবান সময়টুকু ব্যয় করেছেন জীবিকার প্রয়োজনে চাকরিতে। মসজিদে মসজিদে ইমামতি করেই পার করেছেন আটত্রিশ বসন্ত। ফাঁকে ফাঁকে চলেছে তার কোরআনে হাফেজ হবার নিরন্তর প্রচেষ্টা। পুরো সফল হতে পারেননি সিলেটের বিশ্বনাথের আবদুল মুতলিব। একটা সময়ে এসে স্থিত হন বাড়িতে।

মসজিদের মক্তবগুলোতে দীর্ঘদিনের শিক্ষাদানের নেশা পিছু ছাড়ে না তার। প্রতিটি ভোরে ফজরের নামাজ শেষেই ঘরের বারান্দায় পড়াতে শুরু করেন ‘বিশুদ্ধ কোরআন শিক্ষা নিতে আগ্রহী’ প্রতিবেশী মেয়েদের। তার আদর্শ পাঠদানে ধীরে ধীরে বাড়তে থাকে শিক্ষার্থীর সংখ্যা। মহতি এ কাজে তাকে সহযোগিতা করতে এগিয়ে আসেন তার স্ত্রী ক্বাওকাবুন নেছা। সত্তরোর্ধ্ব আবদুল মুতলিবের দুই যুগ ধরে চলমান কোরআনের পাঠশালায় এখন শিক্ষার্থীর সংখ্যা প্রায় শতাধিক। এই শিক্ষা প্রদানের জন্য কোনো বিনিময় নেন না তিনি। কখনো বিনিময় চানও না। জানা যায়, আবদুল মুতলিবের বাড়ি বিশ্বনাথের দৌলতপুর ইউনিয়নের বাউসেন গ্রামে। হতদরিদ্র মুতলিব লেখাপড়ার পাশাপাশি উপজেলার আমতৈল, আটপাড়া ও মিয়াজানেরগাঁও গ্রামের মসজিদে পৃথকভাবে দীর্ঘ ৩৮ বছর ইমামতি করেন।

ইমামতিতে থাকাবস্থায় পার্শ্ববর্তী ছত্তিশ গ্রামের সর্বজন শ্রদ্ধেয় হাফেজ মরহুম চান্দ আলীর মেয়ে ক্বাওকাবুন নেছার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ব্যক্তিগত জীবনে তিনি তিন সন্তানের জনক। পিতার কাছ থেকে প্রাপ্ত আরবী শিক্ষাকে কাজে লাগাতে তার স্ত্রী ক্বাওকাবুন ভোরের দিকে বাড়িতে এলাকার মেয়েদের কোরআন শিক্ষা দেয়ার কাজে মনোযোগ দেন। পারিবারিক নানা সমস্যার কারণে গতি হারায় তার কার্যক্রমে। ঠিক সে সময়ে দীর্ঘ ইমামতি জীবনের ইতি টেনে একেবারেই বাড়ি চলে আসেন আবদুল মুতলিব।

প্রতিদিন ফজরের নামায শেষ করে কোরআন পড়াতে শুরু করেন প্রতিবেশী এক ছোট মেয়েকে। তার এমন পাঠদানের খবরে অন্যান্য প্রতিবেশীরাও তাদের ছেলে-মেয়েকে আবদুল মুতলিবের বাড়িতে পাঠানো শুরু করেন। এভাবেই শুরু হয় তার কোরআনের আলোদানের পাঠশালা। সরজমিন আবদুল মুতলিবের বাউসেনের বাড়িতে গেলে দেখা যায়, ঘরের আঙ্গিনা, বাড়ির উঠোনে তিন ভাগে বিভক্ত হয়ে কোরআন ও আমপারা পড়ছে অসংখ্য ছেলে-মেয়েরা।

তাদের মধ্যে মেয়েদের আধিক্যতা বেশি। ছোট ছোট ছেলে-মেয়েরা বিভিন্ন সুরার পাঠ নিচ্ছে। এদের পাশে দাঁড়িয়েই পাঠ দিচ্ছেন আবদুল মুতলিব ও ক্বাওকাবুন নেছা। আবদুল মুতলিব জানান, প্রায় দুই যুগ ধরে স্বেচ্ছায় ও নিঃস্বার্থভাবে আমি এবং আমার স্ত্রী মিলে প্রতিদিন ভোর থেকে শুরু করে দু’এক ঘণ্টা গ্রাম এবং আশপাশের গ্রামের ছেলে-মেয়েদের আরবী তথা কোরআন শিক্ষা দিয়ে আসছি। পাশাপাশি, তাদেরকে নৈতিক শিক্ষাও দেয়া হয়। বাউসেন গ্রামে মক্তব না থাকায় এবং অন্যান্য মক্তবগুলোর দূরত্ব সবদিক দিয়ে আধা কিলোমিটারের বেশি হওয়ায় আমার বাড়িতেই ছেলে-মেয়েদের পড়াতে আগ্রহী হয়ে উঠি। তবে, এতবছর পরেও এটাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে পারিনি। আলাদা ঘর না থাকায় ঝড়-বৃষ্টি অথবা শীত মৌসুমে ছেলে-মেয়েদের অনেক বেগ পেতে হয়। প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে বেশি সমস্যায় পড়তে হয় তাদের। এমন দুরবস্থা দেখে বাউসেন সমাজকল্যাণ সংস্থার নেতৃবৃন্দ আমার বাড়িতে একটা মক্তব নির্মাণের উদ্যোগ নেন। গত পহেলা বৈশাখে অনেকের আর্থিক সহযোগিতা নিয়ে তারা এর নির্মাণ কাজ শুরু করলেও অর্থাভাবে আটকে আছে সেটি।

এব্যাপারে বাউসেন সমাজকল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক নুরল ইসলাম বলেন, মক্তবের কাজ পুরো শেষ করতে হলে এবং মেয়েদের দিক বিবেচনা করে প্রস্রাবখানা নির্মাণ করতে হলে প্রায় দুই লক্ষাধিক টাকার প্রয়োজন। আমি আসা করবো, এসব নির্মাণে এলাকার বিত্তবান মানুষজন ও প্রবাসীরা দানের হাত প্রসারিত করবেন। দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমির আলী বলেন, এলাকার দ্বীনি শিক্ষার প্রসারে নিঃস্বার্থ ও নিরলসভাবে কাজ করে যাচ্ছেন আমাদের সকলের প্রিয় আবদুল মুতলিব। তার এমন মহতি কাজে সকলের সহযোগিতা প্রয়োজন। আমি তাকে যে কোনো ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা করে যাবো।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন