কারিতাসের উদ্যোগে পুষ্টি উন্নয়ন প্রকল্পবিষয়ক অবহিতকরণ সভা

  



পিএনএস, লক্ষ্মীপুর: কমিউনিটি ভিত্তিক পুষ্টি উন্নয়ন প্রকল্প বিষয়ক অবহিতকরণ সভা বেসরকারী প্রতিষ্ঠান কারিতাস এর উদ্যোগে বৃহস্পতিবার লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। জেলা সিভিল সার্জন ডা: মোস্তফা খালেদ আহমদ এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, জেলা পরিবার পরিকল্পনা উপ-পরিচালক ডা: আশফাকুর রহমান মামুন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (কমলনগর) ডা: নাজমুল হাসান,উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (কমলগর) মোজাম্মেল হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (রামগতি) ডা: মাহবুবুর রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (রামগতি) মো: বেলাল হোসেন, কারিতাস ঢাকা থেকে আগত প্রকল্প পরিচালক মো: আলমগীর হোসেন।

বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক মীর সাজেদুর রহমান, লিলি আন্তনিয়া গোমেজ, ফিল্ড কো অডিনের্টর এ.এফ এম সুজাউদ্দোলা, ক্লাস্টার ম্যানেজার মো: সিরাজুল ইসলাম, ফিল্ড সুপারভাইজার আরফানা আক্তার, বিপ্লব নকরেক,জোয়াকিন গনসালভেস, মো: প্রমুখ।

সভায় জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আফাকুর রহমান মামুন বলেন, পুষ্টি প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে পৌঁছাতে হবে। একজন গর্ভবর্তী মা কে সব ধরনের সহায়তা নিশ্চিত করতে হবে। তিনি এ ধরনের প্রকল্প হাতে নেওয়ায় কারিতাস কে ধন্যবাদ জানান।

জেলা সিভিল সার্জন ডা: মোস্তফা খালেদ আহমদ বলেন, এ প্রকল্প সম্পর্কে সবাইকে জানাতে হবে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার কর্মকর্তা, কর্মচারীদের সমন্বয়ে আশা করি রামগতি ও কমলনগরে অবহেলিত মানুষের উন্নয়নে কাজ করা যাবে।

সভায় জানানো হয়, কারিতাস বাংলাদেশ এর ইউএসএআইডি এর সহযোগীতায় কমিউনিটি ভিত্তিক পুষ্টি উন্নয়ন প্রকল্প কার্যক্রম চলতি বছরের ১৫ মে থেকে শুরু হয়েছে। ইতিমধ্যে প্রকল্পটি ভোলা জেলার সব কয়টি উপজেলা, নোয়াখালী জেলার সুবর্ণচর ও হাতিয়া উপজেলা এবং লক্ষ্মীপুর জেলার রামগতি ও কমলনগর উপজেলায় বাস্তবায়িত হবে।

প্রকল্পের সহযোগীতায় কমিউনিটি ভিত্তিক পুষ্টি উন্নয়ন বিশেষ করে গর্ভবর্তী মহিলা, শিশুকে স্তন্যদানকারী মা এবং জন্ম থেকে ২ বছর বয়সী শিশুর অপুষ্টি হ্রাস করনে কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের সমন্বয়ে বিভিন্ন স্বাস্থ্য ও পুষ্টি সেবা প্রদান করবে।

এ ছাড়াও প্রকল্পের মাধ্যমে পারিবারিক পর্যায়ে গর্ভবর্তী নারী, শিশুকে স্তন্যদানকারী মা এবং পরিবারের অন্যান্য সদস্যদের মা ও শিশু পুষ্টির উপর কাউন্সেলিং, কিশোরীদের পুষ্টি শিক্ষা প্রদান, পরিষ্কার পরিচন্নতা ও পয়নিষ্কাশনের উপর শিক্ষা প্রদান করা হবে।

মা ও শিশুর প্রয়োজনীয় স্বাস্থ্য ও পুষ্টি সেবা নিশ্চিতকল্পে কমিউনিটি পর্যায়ে বিভিন্ন স্বাস্থ্য ও পুষ্টি সেবাপ্রদাকারী সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান বিশেষ করে কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবাপ্রদানকারী সহ কমিউনিটি সার্পোট গ্রুপ একং কমিউনিটি গ্রুপের সদস্যদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করা এ প্রকল্পের উদ্দেশ্য। উক্ত প্রকল্প সফল ভাবে সমাপ্ত করতে সকলের সহযোগীতা কামনা করা হয়।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech