ছাতকের চেলা নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

  

পিএনএস, ছাতক (সুনামগঞ্জ) : ছাতকের চেলা নদীতে অনুষ্ঠিত হয়েছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগিতা। এতে সুমধুর হাজারো কণ্ঠে ধ্বনিত হচ্ছিল ‘চন্দ্র-সুর্য্য বান্ধা আছে নায়েরই আগায় রে, দূর্বিণে দেখিয়া পথ মাঝি মাল্লায় বায়, ঝিলমিল-ঝিলমিল করে রে ময়ূর পঙ্খী নায়।’ বাউল সম্রাট শাহ আব্দুল করিমের বিখ্যাত এ গানের সুরে অনুষ্ঠিত নৌকা বাইচ উপভোগ করতে চেলা নদীর দু’পাড়ে জড়ো হয় হাজার হাজার উৎসুক জনতা।

গত শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ধাপে-ধাপে অনুষ্ঠিত নৌকা বাইচ প্রতিযোগিতায় বিভিন্ন এলাকার ডজন খানেক নৌকা অংশ নেয়। এসব সু-সজ্জিত নৌকার সাথে মাঝি-মাল্লারাও এক রংয়ের পোষাক পরে নৌকা বাইচকে আরো আকর্ষনিয় করে তোলে। এসয় নৌকা বাইচকে কেন্দ্র চেলা নদীতে চলছিল প্রমোদপ্রমী হাজারো জনতার উৎসব। ইসলামপুর ইউনিয়নের রহমতপুর গ্রামবাসীর উদোগে আয়োজিত নৌকা বাইচ প্রতিযোগিতার অনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল।

সন্ধ্যায় ইসলামপুর ইউপি চেয়ারম্যান আব্দুল হেকিমের সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণ সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ১ম পুরস্কার দাতা ব্যবসায়ি আইয়ূব আলী, ইউপি সদস্য লাল মিয়া, ইউনুছ আলী, নূরুল আমিন, মতছির আলী, হাজি আব্দুল রউফ, সফির উদ্দিনসহ ছাতক ও কোম্পানীগঞ্জ উপজেলার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এতে ১ম স্থান অধিকার করে কানাইঘাট, ২য় স্থান কোম্পানীগঞ্জের পুটামারা পশ্চিমপাড়া, ৩য় স্থান পুটামারা পূর্বপাড়া ও ৪র্থ স্থান ছাতকের বৈশাকান্দি-বাহাদুপুরের নৌকা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech