মিয়ানমারের সরকারি মানবাধিকার সংস্থার সাথে যৌথ পর্যবেক্ষণের প্রস্থাব

  

পিএনএস, ষ্টাফ রিপোর্টার : রোহিঙ্গাদের নির্যাতনের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সার্ক মানবাধিকার এর ১০ সদস্যের প্রতিনিধিদলের ভিসার আবেদন ঢাকাস্থ মিয়ানমার দূতাবাসে

আন্তর্জাতিক মানবিক সংস্থা সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের একসভা অদ্য ২৩ সেপ্টেম্বর বিকালে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে বিচারপতি আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্টিত হয়। সভায় আগামী সোমবার ঢাকাস্থ মিয়ানমার দুতাবাসে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের নির্যাতন ও সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে

সার্ক মানবাধিকার এর ১০ সদস্যের প্রতিনিধিদলের ভিসা আবেদনের সিদ্দান্ত নেওয়া হয়। মিয়ানমার সরকার চাইলে মিয়ানমার সরকারি মানাবাধিকার সংস্থার সাথে যৌথ পর্যবেক্ষণ করবে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন। সংগঠনের মহাসচিব মনেকরেন অংসাং সুচি সরকার এ প্রস্তাব গ্রহন করে সদিচ্ছার পরিচয় দিবেন।

সাম্প্রতিক সময়ে শুরু হওয়া শতাব্দির জঘন্যতম এই নির্যাতন, নিপীড়ন, বর্বরতা ও হত্যাযজ্ঞ অতীতের সব রেকর্ড ভঙ্গ করা হয়েছে বলে মনে করছে সংগঠনের সভাপতি বিচারপতি আব্দুস সালাম। তিনি বলেন বাস্তব পরিস্থিতি পর্যবেক্ষণ করতে প্রতিনিধিদলকে ভিসা না দিলে আন্তর্জাতিক আইন লংজ্ঞন করবে। তারা একদিকে এসব নির্যাতনের কথা অস্বীকার করবে অন্যদিকে মানবাধিকার কর্মি ও সাংবাদিকদের যেতে দিবেনা তা হতে পারে না।

সভায় সংগঠনের মহাসচিব অধ্যাপক মাওলানা আবেদ আলী বলেন রোহিঙ্গা পরিস্থিতি আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন একটি সেমিনারের আয়োজন করবে, এতে বাংলাদেশে অবস্তানরত দূতাবাস সমূহের রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক সংস্থা সমুহের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হবে। এ বিষয়ে বাংলাদেশ সরকারের সহযোগীতা অবশ্যই প্রয়োজন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech