ডিমলায় চলছে জলাতংক রোগ নির্মূলে কুকুরের টিকাদান

  24-09-2017 07:48PM

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : জলাতংক রোগ নির্মূলে কুকুরের টিকাদান কর্মসূচীর কার্যক্রম নীলফামারী জেলার ডিমলা উপজেলায় চলছে। ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহযোগীয় ও স্বাস্থ্য অধিদপ্তর মহাখালী ঢাকা’র বাস্তবায়নে প্রথম পর্যায়ে ব্যাপক হারে কুকুরের টিকাদান কার্যক্রম শুরু করা হয়েছে। উপজেলার ১০টি ইউনিয়নে শ্রীঃ অজিত কুমার সিংহ রায় ও তার টিম এ কার্যক্রম ২০ সেপ্টেম্বর হতে শুরু করেন। যা চলবে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

জানা যায়, ঢাকা মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নির্মূল শাখা (সিডিসি)’র বাস্তবায়নে জাতীয় জলাতংক নির্মূল কর্মসূচী এমডিভি কার্যক্রম’২০১৭ শুরু করে এবং তারেই ধারাবাহিকথায় উপজেলার সকল ইউনিয়ন, গ্রাম, পাড়া ও মহল্লায় অবস্থান করা প্রতিটি কুকুরকে জলাতংক প্রতিষেধক টিকা প্রদান করা হচ্ছে। এ সময় টিকা প্রাপ্ত কুকুরকে লাল রং লাগিয়ে দিয়ে তা চিহ্নিত করা হচ্ছে। ।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সারোয়ার আলম বলেন, অত্র উপজেলায় কুকুরের টিকাদান কর্মসূচীর কার্যক্রম সফলভাবে সম্পন্ন ্হলে এ অঞ্চলের মানুষের মাঝে জলাতংক রোগ অনেকটা কমিয়ে আনা সম্ভব হবে। কুকুরের টিকাদান কর্মসূচী সফল ভাবে সম্পন্ন ও সচেতনতা বৃদ্ধির লক্ষে উপজেলার সর্বত্রই ব্যাপক হারে মাইকিং করা হয়েছে। তিনি আরো বলেন, এ কর্মসুচী অব্যাহত থাকলে পর্যায়ক্রমে এ রোগ নির্মুল করা সম্ভব হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন